Strawberry Legs

চামড়ার নীচে কুণ্ডলী পাকানো রোম, সেখান থেকেই পায়ে কালো দাগ, এর থেকে মুক্তির উপায় কী?

মা, ঠাকুরমাদের কাছে ‘পদ্মকাঁটা’ নামে পরিচিত। এই সমস্যা থেকে মুক্তির স্থায়ী উপায় জানা নেই অনেকের। কিন্তু রূপচর্চা বিশেষজ্ঞরা বলছেন, ঘরোয়া উপায়েই এর থেকে নিষ্কৃতী পাওয়া যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ২০:২৮
Share:

সারা পায়ে কালো ছিট ছিট দাগ হয়েছে? ছবি- সংগৃহীত

মহিলাদের ক্ষেত্রে ওয়াক্সিং, পুরুষদের দাড়ি কাটা— দুই ক্ষেত্রেই ‘ইনগ্রোন হেয়ার’ বা ত্বকের ভিতর রোম গজিয়ে ওঠার মতো সমস্যার সম্মুখীন হতে হয় অনেককে। ওয়াক্স করার পর দিন কয়েক ত্বক এতটাই মসৃণ থাকে যে, দেখে মনে হয়, ‘মাছি পিছলে যাবে’। কিন্তু কয়েক দিন পরই রোম বাড়তে শুরু করে। আসল রূপ ধরা পড়ে। তখন ছোট ঝুলের পোশাক পরতেও খারাপ লাগে। কারণ, রোম পুরোপুরি ভাবে না বেরোলেও কাঁটার মতো হাতে ফোটে। ছেলেদের মুখেও তেমন সমস্যা দেখা যায়।

Advertisement

‘স্ট্রবেরি’-র মতো কালো ছিট ছিট দাগযুক্ত হাত বা পায়ের সমস্যায় জর্জরিত অনেকেই। পা বা হাত দেখা যায় এমন পোশাক পরতেও অস্বস্তি বোধ করেন তখন। মা, ঠাকুরমাদের কাছে ‘পদ্মকাঁটা’ নামে পরিচিত। এর থেকে মুক্তির স্থায়ী উপায় জানা নেই অনেকেরই। কিন্তু রূপচর্চা বিশেষজ্ঞরা বলছেন, ঘরোয়া উপায়েই এই সমস্যার থেকে নিষ্কৃতী পাওয়া যায়।

Advertisement

এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

গোলাপ জল এবং শসার রস

সমপরিমাণ গোলাপ জল এবং শসার রস মিশিয়ে নিন। পায়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ওই অবস্থাতেই রেখে দিন। ধুয়ে ফেলার প্রয়োজন নেই।

সামুদ্রিক নুন এবং নারকেল তেল

নারকেল তেলের সঙ্গে মিহি সামুদ্রিক নুন মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ সারা গায়ে মেখে নিন। হালকা হাতে ঘষতে থাকুন, যত ক্ষণ না নুন গায়ে মিশে যাচ্ছে। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

ব্রাউন সুগার এবং কাঠবাদামের তেল

যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক এবং স্পর্শকাতর, তাঁরা নুনের বদলে ব্যবহার করতে পারেন ব্রাউন সুগার। নারকেল তেলের বদলে রাখতে পারেন কাঠবাদামের তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন