Hair Care Tips for Summer

রোদে বেরিয়ে চুলের অবস্থা বেহাল? কী ভাবে অ্যালো ভেরা ব্যবহার করলে বাড়বে জেল্লা?

চুলের সব সমস্যার সমাধার করতে পারে অ্যালো ভেরা। এর রসে আছে প্রোটিওল্যাক্টিক উৎসেচক, যা চুলের স্বাস্থ্য ভাল রাখে। কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৯:২৪
Share:

সূর্যের তাপ ও দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যাচ্ছে চুল। ছবি: সংগৃহীত।

উষ্ণতার পারদ যত চড়ছে ততই ত্বক ও চুলের সমস্যাও বাড়ছে। ত্বক পুড়ে যাচ্ছে, ঘেমেনেয়ে চুলেরও বারোটা বাজছে। সারা দিন রোদ, ধুলোয় ঘোরাঘুরির পর ত্বকের যেমন যত্নের প্রয়োজন, তেমনই খেয়াল রাখতে হবে চুলেরও। সূর্যের তাপ ও দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যাচ্ছে, চুল পড়ার সমস্যাও বেড়ে চলছে এই কারণেই। হারিয়ে যাচ্ছে চুলের জেল্লাও। তাই বলেই কি বার বার পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করা সম্ভব? একটু সময় বার করলে ঘরে বসেই নেওয়া যায় চুলের যত্ন।

Advertisement

অ্যালো ভেরা দিয়েই বানিয়ে ফেলুন ঘরোয়া হেয়ার প্যাক। ছবি: সংগৃহীত।

চুলের সব সমস্যার সমাধার করতে পারে অ্যালো ভেরা। এর রসে আছে প্রোটিওল্যাক্টিক উৎসেচক, যা চুলের স্বাস্থ্য ভাল রাখে। নিয়মিত ব্যবহারে চুল পড়া কমবে, বাড়বে চুলের দৈর্ঘ্য। খুশকি এবং সংক্রমণ দূর করতেও এটি দারুণ উপকারী। এই অ্যালো ভেরা দিয়েই বানিয়ে ফেলুন ঘরোয়া হেয়ার প্যাক।

Advertisement

মধু, নারকেল তেল ও অ্যালো ভেরা: শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের জেল্লা ফেরাতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এক চামচ মধু, দু’চামচ নারকেল তেল ও দু’চামচ অ্যালো ভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

অ্যালো ভেরা ও ডিম: একটি পাত্রে ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। প্যাকটি চুলে মেখে আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া রোধ করতে এই প্যাক বিশেষ কার্যকর।

দই ও অ্যালো ভেরা: চুলের জেল্লা ধরে রাখতে দু’চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালো ভেরা জেল। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন