Tan Removing Hacks

গরম পড়ুক না পড়ুক, ‘ট্যান’ পড়ছেই! মুখ থেকে রোদে পোড়া দাগ তোলার সহজ উপায় রইল এখানে

এক বার ট্যান পড়ে গেলে তা চট করে উঠতে চায় না। সালোঁয় গিয়েও যে খুব লাভ হয়, তা-ও নয়। তাই বাড়ির ছাদে গেলেও কিন্তু সানস্ক্রিন মাখতে বলেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২০:৫৮
Share:

রোদে পোড়া দাগ দূর করতে পারেন সহজেই। ছবি: সংগৃহীত।

গরমের এখন কোথায় কী! তাতেই মুখের বেহাল দশা। সানস্ক্রিন মাখলেই দরদর করে ঘাম হয়। তাই মুখে সরাসরি রোদ না লাগলে সানস্ক্রিন মাখেন না। ফলে যা হওয়ার তা-ই হচ্ছে। রোদে ভাজা ভাজা না হলেও ‘ট্যান’ কিন্তু পড়ছে। এক বার ট্যান পড়ে গেলে তা চট করে উঠতে চায় না। সালোঁয় গিয়েও যে খুব লাভ হয়, তা-ও নয়। তাই বাড়ির ছাদে গেলেও কিন্তু সানস্ক্রিন মাখতে বলেন চিকিৎসকেরা। সঙ্গে যদি ঘরোয়া কিছু টোটকা ব্যবহার করা যায়, তা হলে আরও ভাল। স্নানের আগে সেই সব ঘরোয়া মিশ্রণ নিয়মিত মাখতে পারলে ত্বক থেকে রোদে পোড়া দাগ উধাও হতে পারে।

Advertisement

১) বেসন ও হলুদ:

বেসন ত্বকের খুব ভাল স্ক্রাবার। হলুদ ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটে হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলালেবুরর শুকনো খোসা গুঁড়ো করে গোলাপজলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগানোর আগে মুখ ভাল করে পরিষ্কার করে নিন। স্বচ্ছ ত্বকে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখে হালকা জলের ছিটে দিয়ে ধীরে ধীরে ঘড়ির কাঁটার দিকে ও তার উল্টো দিকে মালিশ করতে থাকুন। সপ্তাহে দু’দিন অন্তর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ভাল ফল পাবেন।

Advertisement

২) পেঁপে ও মধু:

পেঁপে ত্বকের পোড়া ভাব দূর করার জন্য খুবই উপকারী। অন্য দিকে, মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৩) শশা, গোলাপজল ও লেবুর রস:

শশা ও লেবু, দু’টিই ত্বক ব্লিচ করার জন্য ভাল। ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস, ও এক টেবিল চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি তুলো দিয়ে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। যখনই রোদে বেরোবেন, বাড়ি ফিরে এই প্যাকটি মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন