Smelly Feet

শীতে জুতোর সঙ্গে মোজা পরলেই পায়ে দুর্গন্ধ হচ্ছে? ঘরে বসেই সমাধান মিলবে কী ভাবে?

শীতকালে জুতো-মোজা পরে পায়ে দুর্গন্ধ হয়। ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি মিলবে কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৯:৫৩
Share:

পা ঢাকা জুতোর সঙ্গে মোজা পরলে ঘামে ভিজে চটচটে হয়ে যায়। প্রতীকী ছবি।

মোজা পরতে অনেকেই ভালবাসেন না। সারা বছর মোজা না পরলেও, শীতের কবল থেকে বাঁচতে মোজা না পরে উপায় নেই। কিন্তু অনেকেরই মোজা পরলে পা ঘামে। পা ঢাকা জুতোর সঙ্গে মোজা পরলে ঘামে ভিজে চটচটে হয়ে যায়। বাড়ি ফিরলে সেই জুতো, মোজা খুলে রাখতেই কটু গন্ধে টেকা দায়। পা ধুলেও এই গন্ধ যেতে চায় না। শীতে এই সমস্যা যেন আরও বেশি করে দেখা দেয়। পায়ে ঘাম জমা হয়ে খুব দ্রুত ব্যাক্টেরিয়া ও ছত্রাক জন্মাতে শুরু করে। ফলে এর থেকে নানা রোগ হওয়ারও আশঙ্কা থেকে যায়। এর থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায় রয়েছে।

Advertisement

নুন জল

মোজা পরলেই পা ঘেমে যাওয়ার সমস্যা নিয়ে নাজেহাল যাঁরা, তাঁদের জন্য এই উপায় হল সেরা। বাড়ি থেকে বেরোনোর আগে ঈষদুষ্ণ নুন জলে পা ডুবিয়ে রাখুন মিনিট পনেরো। নুন ছত্রাক রোধ করতে সক্ষম। ফলে পা ঘামার সমস্যাকে কমিয়ে দেয় অনেকটাই। একটু সময়সাপেক্ষ হলেও পা ঘামার সমস্যা দূর করতে নুন-জলের জুড়ি নেই।

Advertisement

পায়ে ঘাম জমা হয়ে খুব দ্রুত ব্যাক্টেরিয়া ও ছত্রাক জন্মাতে শুরু করে। প্রতীকী ছবি।

বেকিং সোডা

এর অ্যাসিটিক উপাদান পায়ে ব্যাক্টেরিয়া জন্মাতে দেয় না। ঘামকেও ঠেকিয়ে রাখে। তাই মোজা পরার আগে ভাল করে পা ধুয়ে শুকনো করে মুছে নিন। এ বার সামান্য বেকিং সোডা নিয়ে ঘষে নিন পায়ের পাতায়। জুতোর ভিতরেও খানিকটা বেকিং সোডা ছড়িয়ে নিতে পারেন।

ময়েশ্চারাইজার

কোথাও বেরোনোর আগে পায়ে অ্যান্টিব্যাক্টিরিয়াল উপাদান-সমৃদ্ধ কোনও ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে পা খুব তাড়াতাড়ি ঘেমে যাবে না। পা শুকনো থাকলে দুর্গন্ধ বেরোনোর আশঙ্কাও অনেকটা কমে যাবে। এ ছাড়াও আলাদা করে পায়ের যত্ন নেওয়া প্রয়োজন। সপ্তাহে এক-দু’বার পায়ে স্ক্রাব করুন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন