Onion

পেঁয়াজের গুণেই ত্বকে আসবে জেল্লা, রোজের রূপরুটিনে কী ভাবে ব্যবহার করবেন?

ত্বকের বেশ কিছু সমস্যা দূর করতে ভরসা হতে পারে পেঁয়াজ। রূপচর্চায় কী ভাবে কাজে লাগাতে পারেন এই আনাজ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২০:৩২
Share:

পেঁয়াজের গুণেই ত্বকে আসবে জেল্লা। ছবি:সংগৃহীত।

মাছ হোক কিংবা কষা মাংস, রান্নায় স্বাদ হয় পেঁয়াজের গুণে। পেঁয়াজ ছাড়া আমিষ রান্না অসম্পূর্ণ। তবে পেঁয়াজ যে শুধু রান্নার কাজে লাগে, তা নয়। রূপচর্চাতেও পেঁয়াজের ভূমিকা রয়েছে। এমনিতে পেঁয়াজের তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। তবে ত্বকের যত্নে পেঁয়াজের ব্যবহার নিয়ে অনেকেই ওয়াকিবহাল নন। ত্বকের বেশ কিছু সমস্যা দূর করতে ভরসা হতে পারে পেঁয়াজ। রূপচর্চায় কী ভাবে কাজে লাগাতে পারেন পেঁয়াজ?

Advertisement

ব্রণ সারাতে

পেঁয়াজের রস ব্রণর সমস্যা দূর করতে পারে। পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া দূর করে। পেঁয়াজের রস তুলোয় ভিজিয়ে ব্রণতে লাগাতে পারেন। সপ্তাহে ২-৩ দিন লাগালেই উপকার পাবেন।

Advertisement

দাগছোপ তা়ড়াতে

নানা কারণে ত্বকে দাগছোপ পড়তে শুরু করে। দাগবিহীন ত্বক পাওয়া সহজ নয়। তবে দাগছোপ তাড়াতে পেঁয়াজের রসে ভরসা রাখতে পারেন। ত্বকের জেদি দাগ তুলতে সাহায্য করে পেঁয়াজের রস। পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকের দাগছোপ পড়া অংশে লাগান। কয়েক দিন নিয়ম করে ব্যবহার করলে ত্বকে ফিরবে জেল্লা।

অকালবার্ধক্য ঠেকাতে

একটা সময়ের পর ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। পেঁয়াজের রসে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বককে ভিতর থেকে টানটান রাখে। ত্বকের মসৃণতা বজায় রাখে পেঁয়াজের রস। তাই পেঁয়াজ দিয়ে বানিয়ে নিতে পারেন ‘অ্যান্টি এজিং মাস্ক’। দই, অ্যাভোকাডো এবং পেঁয়াজের রস একসঙ্গে মিশিয়ে একটি মাস্ক বানিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই মাস্ক ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ পড়তে পারবে না।

রোদে পোড়া দাগ তুলতে

গ্রীষ্মকাল বলে নয়, সারা বছরই ট্যান পড়ে ত্বকে। সেই রোদে পোড়া দাগ দূর করা সহজ নয়। তবে পেঁয়াজের রস কিন্তু পোড়া দাগ তুলতে সাহায্য করে। পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে। পেঁয়াজের রসের সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে মাখতে পারেন। ত্বকের পোড়া দাগ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন