Makeup

Makeup Tips: শীতের রূপটান নিয়ে চিন্তিত? আপনার ত্বকের প্রকৃতি অনুযায়ী বেছে নিন পছন্দের সাজ

শীতকালে আর্দ্রতার কারণে ত্বক কম ঘামে। জেনে নিন আপনার ত্বকের জন্য কোন রূপটান বেশি মানানসই হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১৫:৩০
Share:

ত্বকের প্রকৃতি অনুযায়ী বেছে নিন পছন্দের রূপটান। ছবি: সংগৃহীত

বড়দিন, নতুন বছর, বর্ষবরণ, বিয়েবাড়ি— শীতকাল মানেই নানা উৎসবের সমাহার। আর উৎসব মানেই সাজগোজ, মনের মতো রূপটান। গরমকালের চেয়ে শীতকালে যেহেতু ত্বক কম ঘামে, ফলে শীতকালে রূপটান দীর্ঘস্থায়ী হয়। বিভিন্ন ধরনের ত্বকের চাহিদা অনুযায়ী শীতকালের রূপটানেও আনতে পারেন বৈচিত্র।

Advertisement

১) তৈলাক্ত ত্বকের রূপটান

এই ধরনের ত্বকের ক্ষেত্রে শীতকালে ধুলোবালি বেশি জমে। ফলে রূপটান শুরুর আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ পরিষ্কার করে ম্যাট-প্রাইমার লাগিয়ে নিন। রূপটান ভাল করে বসানোর জন্যে মুজ ফাউন্ডেশন লাগিয়ে নিন। ত্বকের দাগছোপ ঢাকতে ব্যবহার করতে পারেন ম্যাট কনসিলার।

Advertisement

রাতের অনুষ্ঠানে চোখে লাগাতে পারেন উজ্জ্বল রং এর আইশ্যাডো।

২) শুষ্ক ত্বকের রূপটান:

শীতে যেহেতু ত্বক আরও শুষ্ক হয়ে যায় ফলে রূপটানের আগে স্ক্রাব করে নিন। এতে ত্বকের মৃত কোষ সরে গিয়ে ত্বককে উজ্জ্বল দেখায়। প্রাইমার দিয়ে রূপটান শুরু করতে পারেন। এরপর প্রয়োজন অনুযায়ী লাগিয়ে নিন ফাউন্ডেশন। রাতের অনুষ্ঠান হলে হাল্কা করে শিমার দেওয়া ব্লাশ ও আইশ্যাডো লাগিয়ে নিন। রূপটান যাতে না ঘাঁটে, তার জন্য ফেস মিস্ট স্প্রে করে নিন।

৩) সাধারণ ত্বকের রূপটান

স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে ফাউন্ডেশন নয়, রূপটান শুরু করুন লোশন জাতীয় ক্রিম দিয়ে। অল্প পরিমাণে কনসিলার ব্যবহার করতে পারেন। হাল্কা হাতে ভাল করে ত্বকের সঙ্গে কমপ্যাক্ট মিশিয়ে নিন। ত্বকে চকচকে ভাব আনতে রূপটানের শেষে লাগাতে পারে হাইলাইটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন