egg shells

Skin Care Tips: ডিমের খোসার গুণেই টানটান থাকবে ত্বক, ফিরবে জেল্লা

ডিমের খোসা ব্যবহার করা যায় রোজের রূপচর্চার জন্যও। ভাবছেন, তা কী করে সম্ভব? বাড়িতেই ডিমের খোসা দিয়ে বানানো ফেস প্যাকেই দূর হবে বয়েসের ছাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ২১:১৩
Share:

রোজকার রূপচর্চায় ব্যবহার করুন ডিমের খোসা। ছবি: সংগৃহীত

বেশির ভাগ বাড়িতেই ডিমের খোসার স্থান হয় রান্নাঘরের ময়লা ফেলার পাত্রে। যাঁদের বাগান করার শখ, তাঁরা খোসা জমিয়ে গাছের সার বানান। অনেকেই আবার টিকটিকি তারানোর টোটকা হিসাবে ডিমের খোলকের ব্যবহার করেন! তবে জানেন কি, ডিমের খোসা ব্যবহার করা যায় রোজের রূপচর্চায়ও। ভাবছেন, তা কী করে সম্ভব? ডিমের খোসা গুঁড়ো করে বানিয়ে ফেলুন ফেস প্যাক। সেই পেস প্যাকেই ত্বক টানটান হবে, ত্বকের ছিদ্রগুলি বন্ধ হবে এবং কালো দাগছোপও হালকা হয়ে যেতে পারে নিয়মিত ব্যবহার করলে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। কী করে বানাবেন এই ফেস প্যাক, জেনে রাখুন প্রণালী।

Advertisement

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। তার পর ডিমের খোসাটি গুঁড়িয়ে নিন। সেই গুঁড়োর সঙ্গে দু’-তিন চামচ গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে নিয়ে বানিয়ে রাখা মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। এতে মধু এবং দু’চামচ দুধ মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। খেয়াল রাখুন, মিশ্রণটি একটু থকথকে হবে। খুব টলটলে হলে মুখে বসবে না। যদি ঘন না হয়, তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। লাগানোর আগে ফ্রিজে ঘণ্টা খানেক রেখে দিন মাস্কটি। ঠান্ডা মাস্ক লাগালে মুখেও আরাম লাগবে।

প্রতীকী ছবি

কী করে লাগাবেন?

Advertisement

প্রথমে একটি স্ক্রাব দিয়ে মুখটা পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফজলে মুখ ধোবেন। তার পর ফ্রিজ থেকে প্যাকটি বার করে সামান্য গুলে নিয়ে মুখ লাগান। মিনিট পনেরো রাখুন। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে মাসাজ করে প্যাকটি তুলুন। তার পর জল দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

নিয়মিত এই মাস্ক ব্যবহার করলে ফিরবে ত্বকের জেল্লা। দূর হবে ক্লান্তির ছাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন