Coffee

Skin Care Tips: সকালে উঠে কফি শুধু খেলেই হবে না, মাখতে হবে মুখেও

কফি দিয়ে রূপচর্চাও করা যায়, সে খবর কি রাখেন? ত্বকের জেল্লা ফেরাতে কী ভাবে কফি ব্যবহার করবেন কফি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৮:৫২
Share:

রূপচর্চায় কফি। ছবি: প্রতীকী

ছুটির দিনে সকাল সকাল কফির কাপে চুমুক দিলেন, ব্যাস তাতেই চাঙ্গা হয়ে গেল শরীর। আহা! কেমন হত যদি কফির ঝটকায় সতেজ হয়ে যেত ত্বক, উঠে যেত দাগছোপও? অসম্ভব নয়, যথাযথ ভাবে ব্যবহার করতে পারলে সম্ভব হবে তা-ও।

Advertisement

কী কী করবেন?

দুই টেবিল চামচ কফি এবং দুই টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটিই স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। আলতো হাতে মিশ্রণটি ঘষে নিন মুখ ও ঘাড়ে। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন পরিষ্কার জলে। নারকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে নরম করে, ধরে রাখে আর্দ্রতা। অন্য দিকে কফি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। ফলে এই দু’টি উপাদান একসঙ্গে ব্যবহার করলে কোমল এবং উজ্জ্বল হয় ত্বক।

Advertisement

কফি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। প্রতীকী ছবি।

কফিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। চোখের তলায় কালি তুলতে দারুন কার্যকর হতে পারে কফি। চোখের তলার কালো দাগ হালকা করার জন্য কফি গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে তৈরি করুন প্যাক। সেই প্যাক চোখের তলায় লাগিয়ে রাখুন। মিনিট ১৫ রেখে জল দিয়ে ধুয়ে ফেললেই হবে। টানা এক সপ্তাহ ব্যবহার করলেই দেখতে পাবেন ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন