Orange

Oranges & Beauty: কমলালেবু কি শুধুই স্বাস্থ্যের যত্ন নেয়? ত্বকের যত্নও নিতে সক্ষম এই ফল

রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন কমলালেবুকে? কী ফলই বা মিলবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৯:২০
Share:

প্রতীকী ছবি।

শীত প়ড়লেই বাজার ভরে ওঠে কমলালেবুতে। এ সময়ে চিকিৎসকরাও পরামর্শ দিয়ে থাকেন এই লেবু নিয়মিত খেতে। তাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কিন্তু জানেন কি শুধু খাবার হিসাবেই নয়, রূপচর্চাতেও কমলালেবুকে সঙ্গী করলে মিলবে সুফল।

Advertisement

রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন কমলালেবুকে? কী ফলই বা মিলবে?

১) মুখে কমলালেবুর রস মাখতে পারেন। মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলবেন। ময়লা জমে বন্ধ হয়ে যায় ত্বকের ছিদ্রগুলি। তা থেকে হতে পারে ব্রণ। কমলালেবুর রসে ত্বক পরিষ্কার হবে। ফিরবে ঔজ্জ্বল্যও।

Advertisement

প্রতীকী ছবি।

২) টোনার হিসাবেও ব্যবহার করা যায় কমলালেবুর রস। একটি লেবুর রস করে তাতে দু’চামচ জল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। মুখ পরিষ্কার করার পর কয়েক ফোঁটা সেই রস মেখে নিন। কিছু ক্ষণ পর ভেজা টিস্যু পেপার দিয়ে মুখ মুছে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

৩) কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে রেখে দিন। তার পর টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিয়ে মুখে মাখুন। তা দিয়ে প্রাকৃতিক ভাবে ব্লিচ করা যাবে ত্বক।

৪) স্নানের সময়ে অল্প বেসনের সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে জলে গুলে নিন। হাত-পায়ে ভাল ভাবে তা লাগান। শরীরের ধুলো-ময়লা উঠে যাবে। পরিষ্কার থাকবে ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন