Belly Fat

Belly Fat: পুজোর আগে পেটের মেদ কমাতে চান? ব্যায়াম ছাড়াই রয়েছে ৪টি সহজ সমাধান

গা-হাত-পায়ে ততটাও মেদ নেই। কিন্তু পেটে মেদ অনেক। পুজোর আগে কমাতে পারেন সহজ কয়েকটি উপায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ১৪:১৬
Share:

প্রতীকী ছবি।

খুব ছিপছিপে না হলেও সারা শরীরে যে খুব বেশি মেদ রয়েছে, এমনও নয়। অথচ চিন্তার কারণ হয়ে রয়েছে পেটের মেদ! এই নিয়ে নাজেহাল হয়ে পড়েছেন তো? বিশেষ করে পেটের মেদ থাকলে অনেক ধরনের পোশাকেই তেমন স্বচ্ছন্দ হওয়া যায় না। হয়তো ডেনিমের সঙ্গে শার্ট গুঁজে পরার ইচ্ছা হল, তাতেও বাধ সাধবে পেটের মেদ। আবার যদি শাড়ি পরেন, তা হলেও মেদের কারণে পেটের কাছে একটু বেশিই ফোলা দেখাবে। পেটের মেদ কমাতে যে পরিমাণ শারীরিক ব্যায়াম ও কসরতের প্রয়োজন, কাজের চাপে ততটা সময় দেওয়া অনেকের পক্ষেই সম্ভব হয় না। অগত্যা উপায়? রয়েছে। শরীরচর্চা ছাড়াও পুজোর আগে পেটের মেদ ঝরানো সম্ভব।

Advertisement

প্রতীকী ছবি।

বেশি করে জল খান

আপনি কি জল কম খান? তা হলে সেটিই কিন্তু পেটের মেদ ঝরানোর পথে অন্তরায় হতে পারে। তাই দিনের মধ্যে পর্যাপ্ত পরিমাণ জল খান। এতে শরীর আর্দ্র থাকবে। এমনকি, বিপাক প্রক্রিয়ারও উন্নতি হবে। ফলে দ্রুত পেটের মেদ ঝরবে।

আদা চা খান

কেবল মাথা ধরলেই আদা দেওয়া চা খান? কিন্তু জানেন কি পেটের মেদ কমাতেও ভীষণ ভাবে কার্যকরী এই চা। এই চা খেলে দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং তা পেটের মেদ ঝরাতে সাহায্য করে। কর্টিসল নামে যে স্ট্রেস হরমোনের কারণে মানবদেহে ওজন বাড়ার আশঙ্কা তৈরি হয়, তাকেও নিয়ন্ত্রণ করে এই চা।

তরমুজ খাওয়া শুরু করুন

ফলের পাতে রাখুন তরমুজ। কারণ তরমুজে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট ও গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এই ফল খেলে কোমরের অতিরিক্ত মেদ ঝরতে বাধ্য। তরমুজ এমনি খেতে না ভালবাসলে তরমুজের রসও খেতে পারেন।

পর্যাপ্ত ঘুম

রাত জাগার অভ্যাস আছে? কম ঘুমোলে কিন্তু হিতে বিপরীত হবে। পেটের মেদ ঝরাতে গেলে নিয়ম করে রোজ রাতে পর্যাপ্ত ঘুমান। পর্যাপ্ত ঘুমোলে আমাদের স্নায়ু, হরমোন ও বিপাক প্রক্রিয়া যথাযথ ভাবে কাজ করে। অন্যথায় মেদ জমার আশঙ্কা থাকে। ঠিকমতো ঘুমোলেই কমবে পেটের মেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন