stress

Bubble Wrap: ফটফট করে ফাটছে একের পর এক বুদ্বুদ, কেন এই প্লাস্টিক পেলে আমরা নিজেদের সামলাতে পারি না

দোকান থেকে কোনও জিনিস কিনে এনে দেখলেন সেটা বাবল র‌্যাপ দিয়ে মোড়া। আগেভাগেই সেই বুদবুদগুলি না ফাটানো পর্যন্ত যেন শান্তি নেই!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১৬:৫০
Share:

বাবল র‌্যাপ ফাটাতে ইচ্ছা করে কেন? ছবি: সংগৃহীত

দোকান থেকে নতুন কোনও জিনিস কিনে আনলেন, তার পরে প্যাকেটটা খুলতেই দেখলেন সেটা মোড়া রয়েছে বাবল র‌্যাপ দিয়ে। ব্যস, অমনিই সাত তাড়াতাড়ি ওটা বার করে যতক্ষণ না ফাটাচ্ছেন, ততক্ষণ যেন শান্তি নেই! আট থেকে আশি— সকলেই এই বাবল র‌্যাপ ফাটানোর তীব্র আকর্ষণ যেন আর কাটাতে পারেন না!

Advertisement

কেন বাবল র‌্যাপ দেখলেই ফাটাতে ইচ্ছে করে?

বাবল র‌্যাপের প্রতি এই অদ্ভুত আকর্ষণ নিয়েই এ বার গবেষণা চালিয়েছেন কয়েক জন বিজ্ঞানী। সেই গবেষণা বলছে, হাতের সামনে স্পঞ্জের মতো নরম জিনিস এলেই হাত সেগুলিকে ছুঁতে পছন্দ করে। গবেষণার ভাষায় একে হাতের ‘প্যানিক’ বলা হচ্ছে। এই ‘প্যানিক’ এতটাই বেশি যে, এই অবস্থায় হাতকে নিয়ন্ত্রণ করাই কঠিন। কাজেই বুদ্বুদগুলি ফাটানোর ইচ্ছা সামলানো সম্ভব হয় না।

Advertisement

বাবল র‌্যাপ ফাটানোর কী উপকার?

মজার ছলে তো এগুলি ফাটিয়েছেন। কিন্তু এদিকে গবেষণা বলছে বাবল র‌্যাপ ফাটালে ভাল থাকবে মানসিক স্বাস্থ্য! যে কোনও ধরনের মানসিক চাপ সহজেই কমাতে পারে এই অভ্যেস। মাত্র এক মিনিট বুদ্বুদ ফাটালে প্রায় ৩৩ শতাংশ মানসিক চাপ কমে যায়! বিজ্ঞানীদের দাবি, যাঁরা বেশি বাবল র‌্যাপ ফাটাতে পছন্দ করেন, তাঁরা অনেক বেশি কাজ করতে পারেন। এমনকি, মনোযোগের অভাব দেখা দিলে এক টানা বেশ কিছু ক্ষণ বাবল র‌্যাপ ফাটালেই মিলবে উপকার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন