Cake

অফিসে ‘কেক কাটা’-র সংস্কৃতি বাড়াচ্ছে ওজন

আপনার অফিসে কি প্রায়ই উদ্‌যাপন লেগেই থাকে? কখনও জন্মদিন, ওয়ার্ক অ্যানিভার্সারি বা কোনও সাফল্যের কারণ কেক কাটা, মিষ্টি, চকোলেট বিতরণ চলতেই থাকে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ ১৩:৪১
Share:

ছবি: সংগৃহীত।

আপনার অফিসে কি প্রায়ই উদ্‌যাপন লেগেই থাকে? কখনও জন্মদিন, ওয়ার্ক অ্যানিভার্সারি বা কোনও সাফল্যের কারণ কেক কাটা, মিষ্টি, চকোলেট বিতরণ চলতেই থাকে? ব্রিটেনের গবেষকরা জানাচ্ছেন, বর্তমান প্রজন্মের মধ্যে ওজন বাড়া ও দাঁতের স্বাস্থ্য খারাপ হওয়ার পিছনে অন্যতম বড় কারণ এই কেক কালচার।

Advertisement

আরও পড়ুন: দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা এই বড়াগুলো খেয়েছেন?

ব্রিটেনের রয়্যাল কলেজ অব সার্জনস-এর ডেন্টাল সার্জারি বিভাগের অধ্যাপক নাইজেল হান্ট বলেন, কর্মীদের উদ্বুদ্ধ করতে, তাদের সাফল্য উদ্‌যাপন করতে অফিসে কেক কালচার তৈরি করে বিভিন্ন সংস্থা। এই সব ‘সুইট ট্রিট’ ভাল উদ্দেশ্যে আয়োজন করা হলেও তা কর্মীদের স্বাস্থ্যের ক্ষতি করছে। এই সংস্কৃতি বর্তমান প্রজন্মের মধ্যে ওবেসিটি এপিডেমিক ও দুর্বল ওরাল হাইজিন বাড়িয়ে তুলছে। তাই উদ্দেশ্য এক রেখে অন্য কোনও বিকল্প উপায় ভেবে বের করা উচিত। যাতে কর্মীরা কেক, মিষ্টি, বিস্কুট খাওয়ার দিকে না ঝুঁকে বরং তা এড়িয়ে চলতে সক্ষম হয়।

Advertisement

আরও পড়ুন: পেট বড় বালাই

কেক, মিষ্টির বদলে তাই ছোটখাট লাঞ্চ ট্রিট বা হেলদি ইটিং সেশন আয়োজন করে কর্মীদের উদ্বুদ্ধ করার পরামর্শ দিচ্ছেন নাইজেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন