cough

খুসখুসে কাশিতে জেরবার? ওষুধ না নিয়ে কেবল এই সুস্বাদু খাবারেই মিলবে সমাধান!

অনেক কাফ সিরাপে শরীর অবসন্ন হয়ে পড়ে, ঘুম ঘুম ভাবও আসে। তবে এ বার আর খুসখুসে কাশি সারাতে সে সবে ভরসা করতে হবে না। এ বার তবে ভরসা কিসে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ১১:৪১
Share:

খুসখুসে কাশি আয়ত্তে আনতে ভরসা কোকো। ছবি: শাটারস্টক।

শীতের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে শরীরের কিছুটা সময় লাগে। তার উপর কখনও তীব্র শীত, আবার কোনও দিন ঠান্ডা কমে যাওয়া। আবহাওয়ার এই খেয়ালিপনার সঙ্গে নিজেকে খাপ খাওয়ানো খুব সহজ নয়। এই সময় খুসখুসে কাশি, ঠান্ডা লাগা, শ্লেষ্মাজনিত নানা মরসুমি অসুখের প্রকোপ বাড়ে। তাই হাতের কাছে সমাধান মজুত রাখতে নানা ওষুধ, কাফ সিরাপ বা ঘরোয়া উপায়ে আস্থা রাখেন অনেকেই।

Advertisement

কিন্তু দেদার অ্যান্টিবায়োটিক, কাফ সিরাপ বা ঘরোয়া উপায়েও খুসখুসে কাশি কমতে সময় লাগে। সঙ্গে অনেক কাফ সিরাপে শরীর অবসন্ন হয়ে পড়ে, ঘুম ঘুম ভাবও আসে। তবে এ বার আর খুসখুসে কাশি সারাতে সে সবে ভরসা করতে হবে না। বরং যদি চকোলেট ভালবাসেন, তা হলেই চলবে!

অন্তত এমনটাই দাবি ব্রিটেনের গবেষকদের। ইউনিভার্সিটি অব হাল-এর গবেষকরা সম্প্রতি ডার্ক চকোলেটকেই সর্দি-কাশি থামানোর দাওয়াই হিসাবে ভাবছেন। তাঁদের মতে, শ্লেষ্মাজনিত অসুখের অন্যতম সমাধান লুকিয়ে আছে কোকোয়। কোকোয় থাকা থিওব্রমিন পাতলা শ্লেষ্মাকে আঠালো করে খুসখুসে কাশি কমায়।

Advertisement

আরও পড়ুন: প্রতি মাসেই সঞ্চয়ের খাতায় অসন্তোষ? এ সব উপায়ে টাকা জমান সহজেই

ডার্ক চকোলেটে কোকোর পরিমাণ বেশি থাকায় একেই অন্যতম সেরা সমাধান বলে মনে করছেন গবেষণার প্রধান অ্যালিন মরিস। তাঁর মতে, কোকো কেবল পাতলা শ্লেষ্মাকে আঠালো করে তা-ই নয়, গলার ভিতরে স্নায়ুপ্রান্তগুলিকে ঢেকে দেয় আঠালো আস্তরণ তৈরি করে। তাই খুসখুসে কাশি আর থাকে না। বেশির ভাগ কাফ সিরাপ বা কাশি কমানোর ওষুধে তাই কোকো থাকে। তবে চকোলেটে বিশেষ করে ডার্ক চকোলেটে এর পরিমাণ বেশি থাকায় গবেষকরা তাতেই ভরসা করছেন বেশি।

খুসখুসে কাশিতে ভুগছেন, এমন কয়েক জন রোগীকে ডার্ক চকোলেট দিয়ে প্রায় দু’দিনের মধ্যে তাঁদের কাশি অনেকটাই কমিয়ে ফেলা গিয়েছে বলেও দাবি করেছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: খাবার পাতে রোজ ঘি, না কি একেবারেই বাদ দেবেন তা?

ব্রিটিশ বিজ্ঞানীদের এই দাবিকে নস্যাৎ করছেন না জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীও। তাঁর মতে, “কোকো কাশি সারানোর অন্যতম সেরা উপাদান। নানা কাফ সিরাপে অন্য অনেক উপাদানের সঙ্গে এরও ব্যবহার আছে। তবে কাশি হলেই চকোলেট খেতে শুরু করলে আবার হানা দেবে ওবেসিটি, সুগারের মতো নানা রোগও। তাই ভারী কাশিতে ওষুধ নেওয়াই ভাল। তবে অল্পস্বল্প সর্দি-কাশি হলে চকোলেটের উপর আস্থা রাখাই যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন