yoga

৮২তম দিন: আজকের যোগাভ্যাস

আনলকডাউন পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৮২তম দিন।আনলকডাউন পর্বেও এমন কিছু ব্যায়ামের হদিশ আমরা প্রতি দিন দিচ্ছি, যা জিম বা যোগাসন ক্লাস শুরু না হলেও বাড়িতে বসেই করা যায়। আজ ৮২তম দিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২০ ১২:৪২
Share:

চেয়ার যোগ— চেয়ার পিজিয়ন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

চেয়ার যোগ— চেয়ার পিজিয়ন

Advertisement

বয়ঃজ্যেষ্ঠ মানুষদের উপযোগী এই আসনটি কোমর ও নিতম্বের পেশীর জড়তা কমাতে সাহায্য করে। মাটিতে বসে আসন করার অসুবিধার কারণে এই যোগাসনটি বয়স্কদের জন্য অত্যন্ত উপযোগী। নিয়মিত অভ্যাসে সায়টিকা নার্ভের ব্যথার উপশম হয়।

কী ভাবে করব

Advertisement

• দুই পা দৃঢ় ভাবে মাটিতে রেখে শিরদাঁড়া সোজা করে চেয়ারে বসুন। মাথা ও ঘাড় সোজা থাকবে। চেয়ারে হেলান না দিয়ে সোজা থাকতে হবে। দু’হাত আলগা করে রাখুন কোলের উপর। এটিই চেয়ার পিজিয়ন আসন শুরুর অবস্থান।

• এ বারে চেয়ারের সামনের দিকে এগিয়ে আসুন। বাঁ পা ভাঁজ করে ডান ঊরু বা হাঁটুর উপর রাখুন। পা তুলতে অসুবিধা হলে বাম হাত দিয়ে হাঁটু তুলতে পারেন।

আরও পড়ুন: ৮১তম দিন: আজকের যোগাভ্যাস

• নিতম্ব থেকে সামনের দিকে সোজাসুজি ঝুঁকে আসুন। খেয়াল রাখবেন মেরুদণ্ড যেন বেঁকে না যায়।

• এই অবস্থানে ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস নিতেও নিতে মনে মনে ৩-৫ পর্যন্ত গুনতে হবে। খেয়াল রাখবেন, শরীরে যেন বাড়তি চাপ না পড়ে। যতটুকু শরীরে সয় তার বেশি চাপ দিয়ে বা জোর করে আসন অভ্যাস করবেন না।

• এ বার পা নামিয়ে নিন। একই ভাবে ডান পা ভাঁজ করে বাঁ ঊরু বা হাঁটুর উপর রেখে আসনটি অভ্যাস করতে হবে।

• দুই পায়ের পর্যায়ক্রমে অভ্যাস করলে এক রাউন্ড সম্পূর্ণ হবে। এই ভাবে ৩–৫ রাউন্ড অভ্যাস করতে হবে।

• অভ্যাস শেষ হলে শুরুর অবস্থানে ফিরে আরাম করে বসুন। চোখ বন্ধ করে অনুভব করুন কেমন বোধ করছেন।

সতর্কতা

যদি হাঁটু স্টিফ হয়ে থাকে পা তুলতে অসুবিধা হয়, যেটুকু তোলা সম্ভব সেটুকু তুলে আসন অভ্যাস করতে পারেন। হাঁটুর নীচ পর্যন্ত পা তুলে চেয়ার পিজিয়ন আসনটি অভ্যাস করতে হবে। এ ছাড়া পিঠ বা নিতম্বে কোনও চোট বা বা খুব ব্যথা থাকে তবে আসনটি অভ্যাস করতে ধীরে ধীরে।

আরও পড়ুন: ৮০তম দিন: আজকের যোগাভ্যাস

কেন করব

বেশি বয়সে আর্থ্রাইটিস ও অন্যান্য কারণে নিতম্ব ও আশপাশের পেশির নমনীয়তা নষ্ট গিয়ে এক দিকে নাড়াচড়া, ওঠা-বসার সমস্যা হয়। অন্য দিকে নাগাড়ে বসে থাকলে ব্যথার কষ্টে ভুগতে হয়। সিনিয়র সিটিজেনদের ব্যথা মুক্ত থাকতে আসনটি নিয়মিত অভ্যাস করা দরকার। এ ছাড়া যাঁরা দিনের অনেকটা সময় ডেস্কে বসে কাজ করেন তাঁদের লো ব্যাক পেন ও স্টিফনেসের ঝুঁকি থাকে। ভাল থাকতে কাজের মাঝে নিয়মিত চেয়ার পিজিয়ন আসনটি অভ্যাস করুন, সুস্থ থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন