Covid Infection

Coronavirus: সেরে উঠতে অনেকের সাহায্য লাগছে? সঙ্কোচ করবেন না

সবের আগে খেয়াল রাখতে হবে যে, নিজেকে জোর করবেন না কোনও কাজে। যদি শরীরে না দেয়, তবে তা না করাই ভাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৯:২৩
Share:

সেরে ওঠার পর্বে মাঝেমধ্যে দুর্বল লাগতে পারে। তখন জোর করে কাজ করবেন না। ফাইল চিত্র

করোনা থেকে সেরে ওঠা দু’-চার দিনের ব্যাপার নয়। সময় লাগে। ভাইরাসমুক্ত হয়ে যাওয়ার পরেও বেশ অনেক দিন প্রয়োজন বিশ্রাম। শুধু শারীরিক নয়। মানসিকও। এ সময়ের ক্লান্তি কিছু কম নয়। ফলে অসুস্থতার সময়ে যতটা সাবধানে থেকেছেন, এখনও চাই তেমন সাবধানতা। তাতে যদি অন্যের সাহায্য প্রয়োজন হয়, তবে তা চাইতেও ভুলবেন না।

Advertisement

কী করবেন এমন সময়ে?

কী করবেন না, তা মনে রাখা জরুরি। সবের আগে খেয়াল রাখতে হবে যে, নিজেকে জোর করবেন না কোনও কাজে। যদি শরীরে না দেয়, তবে তা না করাই ভাল। তা সে কাজ অফিসেরই হোক বা সংসারের।

Advertisement

অসুস্থ হলে অনেক সময়ে মনে হয়, আর বুঝি কোনও কাজ করতে পারবেন না। চিকিৎসকেরা বলছেন, এ সব ভেবে নিজের উপরে বাড়তি চাপ সৃষ্টি করা ঠিক নয়। করোনা থেকে সেরে উঠতে অন্তত তিন সপ্তাহ সময় লাগে। অনেক ক্ষেত্রে কয়েক মাসও লেগে যায়। স্বাভাবিক নিয়মে তা হবে। ভাল খাওয়াদাওয়া, ব্যায়াম তাতে সাহায্য করবে।

নিজের কাজ না করলে কে করবে?

এ কথা মনে আসবেই। সাহায্য নিতে হবে। অন্যের সাহায্য চাইতে অস্বস্তি হয়। তবে বিপদের সময়ে কিছু করার নেই। সাহায্য না নিতে চেয়ে আবার অসুস্থ হয়ে পড়লে বিপদ বাড়বে। কমবে না। তখন আরও বেশি মানুষের সাহায্য নিতে বাধ্য হতে হবে হয়তো।

ফলে সেরে ওঠার পর্বে সাহায্য চাইতে সঙ্কোচ একেবারেই মনে আনবেন না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন