Weight Loss

Coronavirus: সংক্রমণ রোধে ওজন কমাচ্ছেন? প্রোটিন খাওয়া ঠিক হবে কি

অনেকেরই ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন তাড়াতাড়ি কমবে। কিন্তু এ কথা ভিত্তিহীন। বরং খাবারে প্রোটিন যথেষ্ট থাকলে ভাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৮:২৭
Share:

পেট খালি না রেখে বারবার অল্প অল্প করে খাওয়া দরকার। ফাইল চিত্র

ওজন বেশি থাকলে যে করোনায় বিপদ বাড়ছে, সে কথা চর্চিত। ফলে তা কমানোর চেষ্টাও চলছে। করোনা দূরে না থাকলেও অন্তত সঙ্কট তো খানিক কমবে। শরীরের ভার কমানো তাই এ সময়ে অনেকেরই লক্ষ্য। কিন্তু সেই কাজ যেন ডেকে না আনে নতুন বিপদ, সে খেয়াল রাখা জরুরি।

Advertisement

ওজন কমানোর ক্ষেত্রে কিছু জিনিসে নজর দেওয়া প্রয়োজন। যেমন প্রোটিনযুক্ত খাবার বন্ধ করার মানে হয় না। অনেকেরই ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন তাড়াতাড়ি কমবে। কিন্তু এ কথা ভিত্তিহীন। বরং খাবারে প্রোটিন যথেষ্ট থাকলে ভাল। তাতে ক্যালোরির চাহিদা কমে। শরীরে শক্তিও জোগায়। তা ছাড়া, করোনার চিকিৎসায় বারবার করে বলা হচ্ছে খাদ্যে প্রোটিন থাকা জরুরি।

এর চেয়েও বিপজ্জনক একটি অভ্যাস দেখা যায়। না খাওয়া। ওজন কমাতে দিনের কোনও একটা গুরুত্বপূর্ণ খাবার বাদ দেওয়া হল। সকাল বা দুপুর বা রাত। কিন্তু এ কাজ একেবারেই ঠিক নয়। খালি পেটে থাকলে রোগের সঙ্গে লড়ার ক্ষমতা কম থাকে শরীরে। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে। কম ‌খাওয়া এক কথা, না খাওয়া আর এক। পেট খালি না রেখে বারবার অল্প অল্প করে খাওয়া দরকার। দুধ, দই, ফল— এ সব তো খেয়ে নেওয়াই যায় কাজের ফাঁকে।

Advertisement

এই গোত্রের আর একটি ভুল হল কম ঘুম। ঘুমের সময় কমিয়ে কসরত করে কারও চেহারা ঠিক রাখার চেষ্টা আসলে বিপদ ডেকে আনে। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের রাতে অন্তত সাত ঘণ্টা ঘুম দরকার। তা না হলে শুধু ব্যায়াম করে বা খাওয়া কমিয়ে কোনও লাভ হয় না। শরীর দুর্বল হয় মাত্র। করোনার সময়ে যা বিপজ্জনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন