Pregnancy

Coronavirus: আপনি কি অন্তঃসত্ত্বা? করোনাকালে কেন বেশি সতর্ক হতে হবে, জেনে নিন

করোনায় সংক্রমিত ৮০ শতাংশেরও বেশি অন্তঃসত্ত্বা ফুসফুসের সমস্যায় ভুগেছেন বলে সমীক্ষায় জানা গিয়েছে। ফলে এ সময়ে হবু মায়েদের আরও বেশি করে সচেতন হতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৪:৫১
Share:

অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে সব সময়ে আর পাঁচজনের মতো জ্বর, পেট ব্যথা দিয়ে করোনা ধরা পড়ছে না। ফাইল চিত্র

অন্তঃসত্ত্বারা করোনায় সংক্রমিত হলে অনেক ক্ষেত্রেই বেশি সমস্যায় পড়ছেন। ইতিমধ্যেই এ কথা জানিয়েছেন বহু চিকিৎসক। ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে গিয়ে শ্বাসকষ্টের সমস্যা তো বটেই, অন্য নানা রকম জটিলতাও দেখা গিয়েছে অনেক হবু মায়ের ক্ষেত্রে। এরই মধ্যে নতুন প্রজাতির ভাইরাসের তাণ্ডব নিয়ে চিন্তা বাড়ছে। এ সময়ে হবু মায়েদের আরও বেশি করে সচেতন হতে হবে।

Advertisement

করোনায় সংক্রমিত ৮০ শতাংশেরও বেশি অন্তঃসত্ত্বা ফুসফুসের সমস্যায় ভুগেছেন বলে সমীক্ষায় জানা গিয়েছে। তাঁদের অনেকেরই হাঁপ ধরে যাওয়ার সমস্যা হয়েছে। এ সময়ে শরীরে এমনিতেই নানা ধরনের পরিবর্তন আসে। কারও কারও এমনিতেই অল্পে ক্লান্ত হয়ে পড়ার মতো পরিস্থিতি হয়। তার জেরেই সামান্য কোনও অসুস্থতা বড় আকার নিতে পারে।

ফলে বোঝাই যাচ্ছে অন্তঃসত্ত্বাদের বেশি করে সাবধনাতা অবলম্বন করা প্রয়োজন। সঙ্কটে যাতে না পড়তে হয়, তার জন্য করোনার প্রাথমিক কিছু উপসর্গের দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে। সংক্রমিত হয়ে থাকলে যেন শুরুতেই তা ধরা পড়ে। এর জন্য কয়েকটি কথা জেনে রাখা জরুরি।

Advertisement

১) কাশি। অল্প কাশিতেই সাবধান হওয়া ভাল। একবার পরীক্ষা করিয়ে নিতে তো ক্ষতি নেই।

২) বর্ষার সময়ে শরীর দুর্বল থাকলে মাঝেমাঝে শীত করে। তবে তা কাঁপুনির পর্যায় যাচ্ছে কি না, খেয়াল রাখা দরকার।

৩) অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে সব সময়ে আর পাঁচজনের মতো জ্বর, পেট ব্যথা দিয়ে করোনা ধরা পড়ছে না।

৪) বহু অন্তঃসত্ত্বার ক্ষেত্রেই দেখা গিয়েছে, সন্তানের জন্মের পরে জ্বর আসে। তার আগে পর্যন্ত পরিচিত কোনও উপসর্গ দেখা দেয় না।

৫) তবে অল্প জ্বর ভাব থাকতে পারে। গা ব্যথাও হতে পারে। সে সব লক্ষণ থাকলে উপেক্ষা না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন