Periods

ঋতুস্রাবে দেরি? তবে কি আপনি অন্তঃসত্ত্বা

ঋতুস্রাব সময়ে শুরু হয় না আজকাল বহু মেয়েরই। কাজের চাপ কিংবা সংসারের নানা ঝঞ্ঝাটে মন যদি অস্থির থাকে, তবে তার প্রভাব এ ভাবেও শরীরের উপরে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ২১:০২
Share:

ঋতুস্রাবে দেরি সব সময়ে এক ইঙ্গিত দেয় না। ফাইল চিত্র

এ মাসে অপেক্ষা করতে হচ্ছে? সময় মতো শুরু হয়নি ঋতুস্রাব? আগেই ভেবে বসবেন না যে আপনি অন্তঃসত্ত্বা। এর পিছনে অন্য কারণও থাকতে পারে। সে সবও ভেবে দেখবেন। ঋতুস্রাবে দেরি সব সময়ে এক ইঙ্গিত দেয় না।

Advertisement

ফলে ঋতুস্রাব শুরু হচ্ছে না বলে প্রেগনেন্সি পরীক্ষার ব্যবস্থা করতে দৌড়নোর আগে ভেবে নিন এর পিছনে অন্য কী কারণ থাকতে পারে।

মানসিক চাপ

Advertisement

সবচেয়ে বেশি দেখা যায় এই কারণটিই। ঋতুস্রাব সময়ে শুরু হয় না আজকাল বহু মেয়েরই। কাজের চাপ কিংবা সংসারের নানা ঝঞ্ঝাটে মন যদি অস্থির থাকে, তবে তার প্রভাব এ ভাবেও শরীরের উপরে পড়ে।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম

হর্মোনের মাত্রা ওঠানামায় এ ধরনের অসুবিধা যে হতে পারে, তা জানা নেই অনেকেরই। মুখে লোম গজানো এবং হঠাৎ ওজন বাড়তে শুরু করা হল এই অসুখের সবচেয়ে পরিচিত উপসর্গ। এর প্রভাব অনেক সময়েই মাসিক ঋতুস্রাবের উপরে পড়ে।

থাইরয়েড

থাইরয়েডের সমস্যা থাকলে শরীরে নানা ধরনের অসুবিধা দেখা দিতে পারে। তার মধ্যে এটি সবচেয়ে পরিচিত। থাইরয়েড গ্ল্যান্ড থেকে বেরোনো হর্মোনের ওঠা-নামার জেরে হাইপারথাইরয়েডিজম বা হাইপোথাইরয়েডিজম হতে পারে। এই দুই অসুখ দেশের মহিলাদের মধ্যে খুবই দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন