Height Difference

উচ্চতার পার্থক্যেই বেশি সুখের হয় দাম্পত্য?

বিয়ের ব্যাপারে উচ্চতা নিয়ে খুঁতখুঁতানি সকলেরই থাকে। নিজের উচ্চতার সঙ্গে মানানসই জীবনসঙ্গী খোঁজেন সকলে। তাতে দেখতে সুন্দর লাগলেও এর সঙ্গে সুখি হওয়ার কোনও সম্পর্ক নেই বলে জানাচ্ছেন গবেষকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ১৬:৫৫
Share:

প্রতীকী ছবি।

বিয়ের ব্যাপারে উচ্চতা নিয়ে খুঁতখুঁতানি সকলেরই থাকে। নিজের উচ্চতার সঙ্গে মানানসই জীবনসঙ্গী খোঁজেন সকলে। তাতে দেখতে সুন্দর লাগলেও এর সঙ্গে সুখি হওয়ার কোনও সম্পর্ক নেই বলে জানাচ্ছেন গবেষকরা। বরং তাদের মতে সুখি হওয়ার চাবিকাঠি লুকিয়ে রয়েছে উচ্চতার তারতম্যের মধ্যেই।

Advertisement

গবেষকরা জানাচ্ছেন, শুনে অবিশ্বাস্য মনে হলেও লম্বা স্বামী ও বেঁটে স্ত্রীদের সম্পর্কই সবচেয়ে সুখের হয়। অর্থাত্ স্বামী-স্ত্রীর মধ্যে উচ্চতার পার্থক্য যত বেশি হয়, সম্পর্ক ততই সুখের হয়। এদের মধ্যে যৌনসম্পর্ক খুবই গভীর হয় বলে জানান গবেষকরা।

পারসোনালিটি অ্যান্ড ইন্ডিভিজুয়াল ডিফারেন্সেস জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, মহিলারা সাধারণত লম্বা পুরুষদের প্রতি আকৃষ্ট হলেও লম্বা পুরুষরা তাদের বেশি সুখি করতে পারেন এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে স্বামী-স্ত্রীর মধ্যে উচ্চতার পার্থক্য যত বেশি হয়, দাম্পত্য জীবন ততই সুখের হয়।

Advertisement

আরও পড়ুন: শিশুর সঙ্গে চোখাচোখি গড়ে তোলে সুন্দর সম্পর্ক, বলছে গবেষণা

আরও পড়ুন: শরীরের এই সমস্ত জায়গায় তিল থাকলে অর্থকষ্টে ভুগতে পারেন

এই গবেষণা প্রকাশিত হওয়ার মিশ্র প্রতিক্রিয়া আসতে থাকে সোশ্যাল মিডিয়ায়। কেউ লেখেন, নিজেকে মানানসই দেখাতে বা সুখি হতে নয়, লম্বা সন্তান পেতেই বেশি উচ্চতার পুরুষদের দিকে ঝোঁকেন মহিলারা। আবার এই গবেষণার দাবি সম্পূর্ণ উড়িয়ে দিয়ে এক মহিলা লেখেন, ‘‘আমার উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, আমার প্রাক্তনের উচ্চতা ছিল ৬ ফুট ৪ ইঞ্চি। আমার বর্তমান প্রেমিকের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। আমি এই সম্পর্কে যতটা খুশি জীবনে কোনও দিন এত সুখ অনুভব করিনি।’’

আপনি কি বলেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন