Lifestyle News

রাতে বার বার বাথরুম যাওয়া কমাতে নুন কম খান

আপনার কি রাতে মাঝে মাঝেই ঘুম ভেঙে যায়? বার বার ছুটতে হয় বাথরুমে? তা হলে নুন খাওয়া কমিয়ে দিন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নুন খাওয়া কমালে রাতে বার বার প্রস্রাব পাওয়ার সমস্যা থেকে দূরে থাকতে পারেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৭ ১৪:৩৭
Share:

আপনার কি রাতে মাঝে মাঝেই ঘুম ভেঙে যায়? বার বার ছুটতে হয় বাথরুমে? তা হলে নুন খাওয়া কমিয়ে দিন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নুন খাওয়া কমালে রাতে বার বার প্রস্রাব পাওয়ার সমস্যা থেকে দূরে থাকতে পারেন। সাম্প্রতিক এক গবেষণা বলছে, নুন শুধুমাত্র দ্রবীভূত হলেই শরীর থেকে নির্গত হতে পারে। তাই নুন যত বেশি খাবেন ততই তেষ্টা পাবে। ফলে জল চাইবে শরীর। এবং প্রস্রাবও তত বেশি পাবে।

Advertisement

এই গবেষণার জন্য ২২৩ জন অংশগ্রহণকারীর উপর পরীক্ষা চালানো হয়। তাদের প্রত্যেককে ডায়েট থেকে নুন খাওয়ার পরিমাণ ২৫ শতাংশ কমিয়ে ফেলতে বলা হয়। যারা দিনে ১০.৭ গ্রাম নুন খেতেন তাদের ৮ গ্রামেই নুন খাওয়ার পরিমাণ সীমাবদ্ধ রাখতে বলা হয়। দেখা যায় যেখানে তাঁরা রাতে গড়ে ২.৩ বার টয়লেটে যেতেন, তা কমে দাঁড়িয়েছে ১.৪ বার।

আরও পড়ুন: গরমে ত্বকের সমস্যা দূরে রাখতে আজ থেকেই করুন আইস থেরাপি

Advertisement

অন্য দিকে, ৯৮ জন অংশগ্রহণকারীকে নিয়ে উল্টো পরীক্ষা করা হয়। তাদেরকে প্রতি দিন নুন খাওয়ার পরিমাণ ৯.৯ গ্রাম থেকে বাড়িয়ে ১১ গ্রাম করতে বলা হয়। এর ফলে দেখা যায় তারা যেখানে রাতে গড়ে ২.৩ বার টয়েলেটে যেতেন, তা বেড়ে দাঁড়িয়েছে ২.৭ বার। জাপানের নাগাসাকি ইউনিভার্সিটির মাসুও তোমোহিরো বলেন, ‘‘অনেকের জন্যই রাতে ঘুম ভেঙে যাওয়া ও প্রস্রাব পাওয়া খুবই অস্বস্তিকর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেই সমস্যা বাড়তে থাকে। ডায়েটে একটু পরিবর্তন আনলে সমস্যার মোকাবিলা করা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন