Cheese

হার্ট সুস্থ রাখতে প্রতি দিন ৪০ গ্রাম চিজই যথেষ্ট

চিজ খেতে ভালবাসেন? কিন্তু স্বাস্থ্যের কারণে বিদায় জানিয়েছেন প্রিয় এই খাবারটিকে? তা হলে এ বার সমাদরে ফিরিয়ে আনতে পারেন আপনার রোজকার খাদ্য তালিকায়।

Advertisement
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭ ১৫:৩২
Share:

চিজে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল ও প্রোটিন।

চিজ খেতে ভালবাসেন? কিন্তু স্বাস্থ্যের কারণে বিদায় জানিয়েছেন প্রিয় এই খাবারটিকে? তা হলে এ বার সমাদরে ফিরিয়ে আনতে পারেন আপনার রোজকার খাদ্য তালিকায়। গবেষকরা জানাচ্ছেন, হার্ট সুস্থ রাখতে প্রতি দিনের ডায়েটে অবশ্যই রাখুন ৪০ গ্রাম চিজ।

Advertisement

ছোট এক টুকরো এই চিজই আপনার হার্ট অ্যাটাক, স্ট্রোক বা যে কোনও করোনারি সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দিতে পারে ১৪ শতাংশ পর্যন্ত। চিজে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল ও প্রোটিন। যা কার্ডিওভাসকুলার সমস্যা দূরে রাখে। সেই সঙ্গেই চিজে হাই ফ্যাট থাকলেও রয়েছে ক্যালসিয়াম। যা শরীরে অতিরিক্ত ফ্যাট শোষণে বাধা দেয়।

রিডিং বিশ্ববিদ্যালয়ের ফুড চেইন নিউট্রিশনের অধ্যাপক ইয়ান গিভেনস জানান, চিজ আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে। যা হার্ট সুস্থ রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

আরও পড়ুন: রেড মিটের থেকে কেন বেশি স্বাস্থ্যকর লিন মিট?

আরও পড়ুন: কেন অসুস্থ হলেই চিকেন স্যুপ খেতে বলা হয়?

ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশনে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন