Lifestyle News

ডায়াবেটিস জীবন থেকে কেড়ে নিতে পারে ৯ বছর

সারা বিশ্বে ডায়াবেটিসের সমস্যা যে ভাবে বেড়ে চলেছে তাতে ডায়াবেটিসকে সাইলেন্ট কিলার বলে ব্যখ্যা করেন চিকিত্সকরা। সমীক্ষা বলছে, প্রতি বছর বিশ্বে ১৫ লক্ষ মানুষের মৃত্যু হয় ডায়াবেটিসে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৭ ১৩:৩৫
Share:

সারা বিশ্বে ডায়াবেটিসের সমস্যা যে ভাবে বেড়ে চলেছে তাতে ডায়াবেটিসকে সাইলেন্ট কিলার বলে ব্যখ্যা করেন চিকিত্সকরা। সমীক্ষা বলছে, প্রতি বছর বিশ্বে ১৫ লক্ষ মানুষের মৃত্যু হয় ডায়াবেটিসে। ব্রিটেনের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও চিনের পেকিং ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, ডায়াবেটিসের কারণে ৯ বছর পর্যন্ত আয়ু কমে যেতে পারে আক্রান্তদের। গ্রামীণ এলাকায় পর্যাপ্ত চিকিত্সার অভাবে ডায়াবেটিসের কারণে মৃত্যুর হার অনেক বেশি।

Advertisement

গত এক দশকে চিনে ১০ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন। ভারতে এই মুহূর্তে ৫ কোটি মানুষ টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত। ২০১৪ সালে প্রকাশিত ডায়াবেটিসের সঙ্গে আয়ু কমে যাওয়া সম্পর্কিত রিপোর্টে দেখা গিয়েছে ৫ সারা বিশ্বে ডায়াবেটিসের কারণে মৃত্যু হওয়া ৫ লক্ষ মানুষের বয়স ৩০-৭৯ বছরের মধ্যে। মূলত ডায়াবেটিসের কারণে হার্টের সমস্যা, স্ট্রোক, কিনডির সমস্যা, লিভারের সমস্যা, ইনফেকশন, লিভার ক্যানসার, প্যানক্রিয়াস ক্যানসার ও ব্রেস্ট ক্যানসারে মৃত্যু হয়েছে এদের।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক জেংমিং চেন জানান, গ্রামের থেকে শহরে বেশি সংখ্যক মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হন। কিন্তু পর্যাপ্ত চিকিত্সার অভাবে ডায়াবেটিসের কারণে মৃত্যুর হার শহরের থেকে গ্রামে অনেক বেশি। ডায়াবেটিসের চিকিত্সায় ওষুধের থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ সঠিক ডায়েট (ফল, সব্জি, দানাশস্য, ফাইবার, লো ফ্যাট, লো ক্যালরি খাবার), এক্সারসাইজ, ওজন নিয়ন্ত্রণে রাখা।

Advertisement

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: কৃত্রিম ‘সান বাথ’-এ বাড়ছে ত্বক ক্যানসারের সম্ভাবনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন