sugar

অসুখ রুখতে চিনি বা কৃত্রিম চিনি ভুলে যান, তার বদলে রান্না করুন এ সব দিয়ে

খাদ্যতালিকা থেকে চিনি বাদ দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন আজকাল প্রায় সব চিকিৎসক। তবে চিনি নয় খেলেন না, তা হলে কি পুরো চিনি বাদ? এর বদলে কী মেশাবেন রান্নায়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৯ ১৭:১৮
Share:

চিনি নয়, কৃত্রিম চিনিও আরও বিপদের। ছবি: শাটারস্টক।

চিনি কম! না, কেবল সিনেমার নামই নয়, বেঁচে থাকার নির্ভেজাল আশ্বাসবাক্যও। চিনি কম তো আয়ু বেশি!

Advertisement

খাদ্যতালিকা থেকে চিনি বাদ দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন আজকাল প্রায় সব চিকিৎসক। তবে চিনি নয় খেলেন না, তা হলে কি পুরো চিনি বাদ? না কি এর কোনও বিকল্প আছে? অনেকেই ভেবে বসেন, চিনি বারণ তো সুইটনার বা কৃত্রিম চিনি আঁকড়াও! কিন্তু জানেন কি, এই কৃত্রিম চিনি শরীরের জন্য আরও বেশি ক্ষতিকর।

এতে থাকা অ্যাসপার্টেম শরীরে চিনির চেয়েও বেশি ক্ষতি করে। মেদ বৃদ্ধি থেকে শুরু করে শরীরের অন্যান্য সমস্যাকেও উস্কে দেয় এই অ্যাসপার্টেম। বিশেষজ্ঞদের দাবি, সাধারণ চিনির চেয়ে প্রায় ২০০ গুণ বেশি মিষ্টি অ্যাসপার্টেম কৃত্রিম চিনির অন্যতম উপাদান। কৃত্রিম চিনিতে ওজন তো কমেই না, উল্টে এতে ব্যবহৃত উপাদান রক্তে শর্করার মাত্রাও খুব একটা নিয়ন্ত্রণ করতে পারে না।

Advertisement

আরও পড়ুন: খোসাতেই কামাল! রোগের দাওয়াই থেকে রূপচর্চা, কোন খোসার কী গুণ জেনে নিন

তা হলে উপায়? চিনি ছাড়া পায়েস বা চিনি ছাড়া মুড়কি কি বানানো যায়? কিংবা রোজের কিছু কিছু রান্নাতেও চিনির ব্যবহার থাকেই। কিন্তু চিনি বন্ধ হলে কী করবেন? চিনির বদলে কী মেশাবেন রান্নায়?

খাঁটি মধু চিনির চেয়ে ঢের গুণে উপকারী।

মধু: চিকিৎসকদের মতে, চিনির বদলে খাঁটি মধু মেশান রান্নায়। স্বাদেও মন ভোলাবে, চিনির চেয়ে উপকারও বেশি। চিনির বিকল্প হিসেবে সবচেয়ে স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটেনার মধু। ১ টেবল চামচ মধুতে ক্যালোরির পরিমাণ ৬৪।

নারকেলের চিনি: স্বাস্থ্যকর ও একেবারেই ডায়াবেটিক নয় বলে এই উপাদানের চাহিদা তুঙ্গে। নারকেল থেকে বানানো এই চিনিও ব্যবহার করতে পারেন রান্নায়। কোকোনাট সুগারে ক্যালোরি অনেক কম থাকে। ১ টেবল চামচ কোকোনাট সুগারে ক্যালোরির পরিমাণ ৪৫।

আরও পড়ুন: কোমরের বাড়তি মেদ বা ভুঁড়ি? জব্দ কেবল এই তিন প্ল্যাঙ্কে!

গুড়: এটি চিনির চেয়ে বেশি মিষ্টি। তবু এর ক্যালোরি অনেক কম। হলেও গুড়ে ক্যালোরির পরিমাণ অনেক কম। ১ টেবল চামচ গুড়ে থাকে মাত্র ৪৭ ক্যালোরি। গুড়ের বদলে গুড়ের বাতাসাও ব্যবহার করতে পারেন রান্নায়।

ম্যাপল সিরাপ: রান্নায় ম্যাপল সিরাপ দিয়ে অনেক বড় বড় রেস্তরাঁতেও রান্না হয়। খাবারকে মিষ্টি যেমন করে, তেমনই এটি শরীরের ক্ষতি করে না। এক ক্যালোরিও অনেক কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন