Dal Kashkan

‘সোনা’র ফোড়ন দেওয়া ডাল চেখে দেখবেন? কোথায় পাওয়া যাচ্ছে? এক বাটি ডালের দামই বা কত?

রান্না নিয়ে প্রায়ই পরীক্ষা-নিরীক্ষা করেন রন্ধনশিল্পীরা। সেই গবেষণারই ফল হল ‘ডাল কাশকন’। এমনিতে সাদামাঠা হলেও ওই ডালের বিশেষত্ব হল সোনার ফোড়ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:৪২
Share:

ডালের মধ্যে রয়েছে সোনা! ছবি: সংগৃহীত।

প্রোটিনের ঘাটতি পূরণ করতে ডাল অত্যন্ত প্রয়োজনীয় একটি খাবার। মুগ, মুসুর, বিউলি কিংবা অড়হর— ডাল যেমনই হোক, সেদ্ধ করে তার উপর তেলে ভাজা গোটা জিরে কিংবা পাঁচফোড়ন, শুকনো লঙ্কার ফোড়ন দেওয়ার চল। তবে ডালের মধ্যে ‘সোনা’র ফোড়ন দেওয়ার কথা আগে বোধহয় এর আগে কেউ শোনেননি। রান্না নিয়ে প্রায়ই পরীক্ষা-নিরীক্ষা করেন রন্ধনশিল্পীরা। এটার সঙ্গে ওটা মিশিয়ে সাধারণ পদকে এক অন্য উচ্চতায় নিয়ে যান তাঁরা। আর সেই সব ভিডিয়োই ঘুরতে থাকে সমাজমাধ্যমে। তেমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সম্প্রতি। ‘ডাল কাশকন’ নামের ওই পদের বিশেষত্ব হল আসল সোনার ফোড়ন।

Advertisement

রন্ধনশিল্পী রণবীর ব্রারের হাতে তৈরি সেই ডালে রয়েছে নানা ধরনের ভারতীয় সুগন্ধি মশলা এবং ঘি। একেবারে শেষে ফোড়ন বা ‘তড়কা’ হিসেবে ওই ডালে দেওয়া হয় ২৪ ক্যারেট সোনার গুঁড়ো। ইনস্টাগ্রামে সেই ভিডিয়ো পোস্ট করেছেন মেহুল হিঙ্গু নামের এক নেটপ্রভাবী। ভিডিয়োতে রন্ধনশিল্পী রণবীর ব্রার দেখিয়েছেন, কী ভাবে ডালের উপর ছড়িয়ে দেওয়া হচ্ছে ২৪ ক্যারেট সোনার গুঁড়ো। কাঠের বাক্সের মধ্যে এক বাটি ডাল সাজিয়ে তা পরিবেশন করা হচ্ছে ক্রেতাদের। দুবাই ফেস্টিভ্যাল সিটি মলেই রয়েছে রণবীরের নিজের রেস্তরাঁ ‘কাশকন’। সেখানে গেলেই চেখে দেখতে পারেন এই সোনা দিয়ে তৈরি এই ডাল। এক বাটি ডালের দাম ৫৮ দিরহাম অর্থাৎ ভারতীয় মূল্য প্রায় ১৩০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন