Lifestyle News

আধসিদ্ধ চিকেন খেলে আক্রান্ত হতে পারেন প্যারালিসিসে! বলছে গবেষণা

চিকেন খেতে কে না ভালবাসে। এমন সহজপাচ্য, সুস্বাদু অথচ সহজে রান্না হয়ে যাওয়া মাংস আর কিছু রয়েছে কি? সে কারণেই এত জনপ্রিয় চিকেন। তবে সহজে রান্না হয়ে গেলেও চিকেন সিদ্ধ করার সময় অতিরিক্ত সতর্কতা প্রয়োজন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৬ ১৪:৩০
Share:

চিকেন খেতে কে না ভালবাসে। এমন সহজপাচ্য, সুস্বাদু অথচ সহজে রান্না হয়ে যাওয়া মাংস আর কিছু রয়েছে কি? সে কারণেই এত জনপ্রিয় চিকেন। তবে সহজে রান্না হয়ে গেলেও চিকেন সিদ্ধ করার সময় অতিরিক্ত সতর্কতা প্রয়োজন। কারণ গবেষকরা জানাচ্ছেন, আধসিদ্ধ চিকেনে থাকা ব্যাকটেরিয়া শরীরে গেলে তা থেকে প্যারালিসিস পর্যন্ত হতে পারে!

Advertisement

নিয়মিত আধসিদ্ধ চিকেন খেলে এই ধরনের ব্যাকটেরিয়া থেকে হওয়া গালিয়ান বারে সিন্ড্রোম থেকে অ্যাকিউট নিউরোমাসকুলার প্যারালিসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। চিকেন সহজলভ্য, সহজপাচ্য, ওজন কমাতে সাহায্যকারী, স্বাস্থ্যকর হওয়ার কারণে সারা বিশ্বেই চিকেন খাওয়ার চল যেমন বেশি, তেমনই জনপ্রিয়তাও বেশি। আর তাতেই ক্রমশই বাড়ছে এই রোগের প্রকোপ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কলেজ অব ভেটেরিনারি মেডিসিনের গবেষক লিন্ডা ম্যানসিফিল্ড জানাচ্ছেন, চিকেন যদি চ়ড়া আঁচে ভাল করে সিদ্ধ না করা হয় তা হলে তাতে ক্যাম্পিলোব্যাকটর জেজুনি ব্যাকটেরিয়া থেকে যেতে পারে। এই মুহূর্তে গালিয়ান বারে সিন্ড্রোম বা জিবিএস সারা বিশ্বে চিকিত্সকদের কাছে অন্যতম চিন্তার বিষয়।

Advertisement

আরও পড়ুন: ডিম ফ্রিজে রাখলে কি হয় জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন