সিমেন দিয়ে ফেসিয়াল করুন, বয়স কমান!

ও সব চিন্তা আর মনে ঠাঁই দেবেন না! বাজারের নতুন বিউটি ট্রেন্ড বলছে, বয়স কমাতে আর ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সিমেন ফেসিয়ালের কোনও বিকল্প নেই!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৫ ১২:০৮
Share:

একটু কিন্তু-কিন্তু লাগছে তো?

Advertisement

ও সব চিন্তা আর মনে ঠাঁই দেবেন না! বাজারের নতুন বিউটি ট্রেন্ড বলছে, বয়স কমাতে আর ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সিমেন ফেসিয়ালের কোনও বিকল্প নেই!

ব্যাপারটা যে খুব নতুন কিছু, তা অবশ্য নয়! নতুন হল, এ বার স্পার্ম ফেসিয়াল নিয়ে হইচই পড়ে যাওয়া! সম্প্রতি এক ব্রিটিশ ব্লগার তাঁর লেখায় ধরে ধরে বাতলে দিয়েছেন, কী ভাবে সিমেন দিয়ে ফেসিয়াল করতে হয়! তার পরেই রীতিমতো হুলুস্থুলু পড়ে গিয়েছে বিশ্বে! কেউ বা ঘৃণায় শিউরে উঠছেন! আবার, অনেকে উৎসাহ প্রকাশ করছেন ব্যাপারটা নিয়ে! আপনার কী করা উচিত, তা ঠিক করার আগে নীচের এই তথ্যগুলোয় একবার চোখ বুলিয়ে নিন।

Advertisement

কী ভাবে করবেন সিমেন ফেসিয়াল:

১) সিমেন দিয়ে ফেসিয়াল করতে সময় লাগে পাক্কা ৩০ মিনিট! প্রথম ধাপে একদম তাজা সিমেন ভাল করে মুখে মেখে নিন!

২) তার পর অপেক্ষা করতে হবে মিনিট কুড়ি! তত ক্ষণে সিমেন ত্বকে মিলিয়ে যাবে!

৩) পরের ধাপে ভাল করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন!

৪) নরম তোয়ালে বা সুগন্ধি ওয়েট টিসু দিয়ে মুখ মুছে ফেললেই ফেসিয়াল শেষ!

ব্যাপারটা যে খুব একটা শ্রমসাধ্য নয়, তা এত ক্ষণে স্পষ্ট! কিন্তু, প্রশ্ন ওঠে, কী ভাবে সিমেন ত্বকে জেল্লা আনে?

১) সিমেন আদতে শরীরজাত এক তরল! তার মাল্টি-ভিটামিন আর প্রোটিন-ই আপসে ত্বককে ভাল রাখে!

২) সিমেন ত্বকের বাড়তি আর্দ্রতা শুষে নেয়! ফলে ত্বক তার জেল্লা ফিরে পায়!

৩) সিমেন ত্বকের কালো ছোপ দূর করে। পাশাপাশি, বেশ কিছু ছোটখাট ত্বকের সমস্যাও তাড়ায়। সব মিলিয়ে, ত্বক সুন্দর হয়।

৪) বিশেষজ্ঞদের দাবি, অনেক দিন ধরে সিমেন দিয়ে ফেসিয়াল করলে ত্বকে বয়সের ছাপ পড়ে না!

কিন্তু, এই জায়গায় এসে দু’টো ব্যাপার মাথায় না রাখলেই নয়! এক, ঠিক কী ধরনের সিমেন আপনি ব্যবহার করতে পারেন ফেসিয়ালের জন্য! আর দ্বিতীয়টা হল, সিমেন দিয়ে ফেসিয়ালের আগে কী কী ব্যাপারে সতর্ক থাকা উচিত!

কী রকম সিমেন ব্যবহার করা যাবে:

১) সবার আগে খেয়াল রাখতে হবে, সিমেন দেওয়ার ছ’-সাত ঘণ্টা আগে ডোনেটর যেন কোনও রকম নেশা না করে! ড্রাগের তো প্রশ্নই উঠছে না! মদও নয়! এমনকী, সিগারেটও খাওয়া চলবে না ফেসিয়ালের জন্য সিমেন দেওয়ার আগে!

২) ডোনেটরের যৌনজীবন যত ভাল হবে, সিমেনের গুণ তত বাড়বে! কাজেই, সুস্থ যৌনজীবন যাপন করেন, এমন ডোনেটরের সিমেনই জেল্লা আনবে ত্বকে— অন্যদের নয়!

৩) খেয়াল রাখতে হবে, ডোনেটর যেন প্রচুর পরিমাণে জল খান! ডোনেটর যত বেশি জল খাবেন, তাঁর সিমেনও ত্বকের পক্ষে তত বেশি উপকারী হয়ে উঠবে!

৪) পাশাপাশি, ডোনেটর একটু পরিশ্রমী মানুষ হলে ভাল হয়! সমীক্ষা বলছে, পুরুষ শারীরিক ভাবে যত সক্রিয় হয়, তার সিমেনও সেই পরিমাণে সমৃদ্ধ হয়!

এই ধাপটা পেরিয়ে এসে নজর দিতে হবে নিজের দিকে! সিমেন দিয়ে ফেসিয়াল কখন আপনার বিপদ ডেকে আনতে পারে?

১) সিমেন দিয়ে ফেসিয়াল যৌনরোগ সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়! তবে, ডোনেটর সুস্থ থাকলে সেই ভয় থাকে না!

২) অনেক সময়ে সিমেন দিয়ে ফেসিয়ালের কারণে চোখে হার্পিস হয়!

৩) সিমেনের মধ্যে থাকে স্পার্মাইন, যা অনেকের ত্বকের পক্ষে খুব একটা সুবিধের জিনিস নয়! ত্বক স্পর্শকাতর হলে সিমেন দিয়ে ফেসিয়ালে হিতে বিপরীত হয়! সঙ্গে সঙ্গে ত্বক লাল হয়ে গিয়ে নানা র‌্যাশ বেরোতে থাকে!

৪) সিমেনের মধ্যে থাকে এইচপিভি! বিশদে বললে, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস! শরীর থেকে সিমেন বেরিয়ে যাওয়ার পরেও অনেক ক্ষণ এই ভাইরাস বেঁচে থাকে! ফলে, ভাইরাস সংক্রমণের একটা আশঙ্কাও থেকে যায়!

৫) শেষ সতর্কীকরণটা যাঁদের ত্বক তেলতেলে, তাঁদের জন্য! সিমেন ফেসিয়াল অয়েলি ত্বকে একেবারেই কাজ করে না! বরং, উল্টে ব্রণর জন্ম দেয়! কাজেই, ত্বক যদি তেলতেলে আর ব্রণ-বহুল হয়, তবে সিমেন ফেসিয়াল আপনার জন্য নয়!

বাকিটা আপনার মর্জি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন