কালীপুজোয় উপোস করছেন? মাথায় রাখুন কিছু বিষয়

কাল কালীপুজো। এই দিনটায় উপোস করেন অনেকেই। মধ্য রাতে পুজো। ফলে স্বাভাবিক ভাবেই দীর্ঘায়িত হয় উপোসের সময়। রাত জেগে পুজোর ধকল, তার পর প্রবল খিদেয় হয় কেউ বেশি খেয়ে ফেলেন, অথবা খিদে মরে যাওয়ায় কিছুই না খেয়ে শুয়ে পড়েন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৫ ১৩:০০
Share:

কাল কালীপুজো। এই দিনটায় উপোস করেন অনেকেই। মধ্য রাতে পুজো। ফলে স্বাভাবিক ভাবেই দীর্ঘায়িত হয় উপোসের সময়। রাত জেগে পুজোর ধকল, তার পর প্রবল খিদেয় হয় কেউ বেশি খেয়ে ফেলেন, অথবা খিদে মরে যাওয়ায় কিছুই না খেয়ে শুয়ে পড়েন। ফল টের পাওয়া যায় পরের দিন। পেট খারাপ, দুর্বলতা, মাথা যন্ত্রনা নিয়ে ঘুম ভাঙে। কালী পুজোয় উপোস করতে চাইলে সুস্থ থাকতে মাথায় রাখুন কয়েকটা জিনিস।

Advertisement

উপোসের সময়-

১। যদি নির্জলা উপোস করেন তাহলে আলাদা ব্যাপার। তা নাহলে সারা দিন জল খেতে থাকুন। অন্তত দু’ঘণ্টা পর পর জল অবশ্যই খাবেন। দাঁতে কিছু না কাটলেও চা, ফলের রস, লস্যি সারা দিন খেতে পারেন। উপোস করলে শরীরে হাইড্রেশনের প্রয়োজন রয়েছে। ফলে জল অবশ্যই দরকার।

Advertisement

২। উপোস করলে রোদে বেশি ঘোরাঘুরি করবেন না। পুজোর কাজে খাটাখাটনি থাকলেও বাড়ির কাজ করুন। বাইরে বেরোবেন না। রোদে ধকল বেড়ে মাথা ধরতে পারে।

৩। পুজোর সময় আগুনের কাছে বেশি থাকবেন না। যজ্ঞের সময়টা ধোঁয়া থেকে একটু দূরে বসুন। উপোসের অভ্যাস না থাকলে সারা দিনের দুর্বল শরীরে মাথা ঘুরে যেতে পারে।

৪। নির্জলা উপোস করলে মাঝে মাঝে মুখ, গলা, ঘাড়, হাত, পায়ে জলের ঝাপটা দিন। ফ্রেশ লাগবে।

৫। উপোস করার আগের দিন রাতে এক গ্লাস গরম দুধ খেয়ে শুতে যান।

৬। আগের দিন রাতে অবশ্যই ভাল করে ঘুমোবেন। আগের রাতে ঘুম ভাল না হলে পর দিন উপোসের পর শরীর ভাঙতে বাধ্য।

উপোস ভাঙার পর-

১। যদি খিদে মরেও যায় তবুও একেবারে খালি পেটে শুতে যাবেন না। সারা দিনের ধকলের পর কিছু না কিছু অবশ্যই মুখে দিয়ে শুতে যান।

২। এমন কিছু খেয়ে উপোস ভাঙুন যাতে শর্করার পরিমাণ বেশি। কলা বা খেজুর জাতীয় ফল উপোস ভাঙার জন্য সব থেকে ভাল। এই জাতীয় ফল রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে এনার্জি জোগায়।

৩। মিষ্টি বা পায়েস খেয়েও উপোস ভাঙতে পারেন। তবে মিষ্টি বেশি খাবেন না। সারা দিন না খাওয়ার পর বেশি মিষ্টি খেলে গা গুলিয়ে উঠবে।

৪। ভাজা, তৈলাক্ত বা মশলাদার কোনও খাবার খেয়ে উপোস ভাঙবেন না। সারা দিন খাবার ও জলের অভাবে এমনিতেই ডিহাইড্রেশন হয়। তার ওপর তেল-মশলাযুক্ত খাবার খেলে শরীর আরও জল টানবে। এতে শরীর খারাপ হবে।

৫। তবে যাই খান না কেন অল্প পরিমাণে খান। সারা দিন পর খিদেয় হঠাত্ বেশি পরিমাণে খেলে শরীর খারাপ লাগতে বাধ্য। তাই প্রয়োজন মতো খান।

৬। উপোস ভাঙার পর সব থেকে বেশি প্রয়োজন জল খাওয়া। তাই অল্প অল্প জল খেতে থাকুন। প্রতি দু’ঘণ্টায় জল অবশ্যই খাবেন।

৭। রাতে শোওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেয়ে শুতে যান। উপোস, পুজোর ধকলের ক্লান্তিতে ঘুম আসতে চায় না। গরম দুধ খেলে ঘুম ভাল হবে।

৮। খাওয়ার পর বেশি ক্ষণ জেগে থাকবেন না। অন্তত দু’ঘণ্টার মধ্যে অবশ্যই শুতে যান। ঘুম ভাল হলেই পর দিন ক্লান্তি কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন