COVID Vaccine

Corona vaccine: প্রতিষেধক নেওয়ার পরে জ্বর, গা ব্যথা হচ্ছে? ভয় নেই, বলছে ‘হু’

জ্বরের পাশাপাশি, হাত কিংবা মাথায় ব্যথাও হচ্ছে অনেকের। ‘হু’-এর বক্তব্য, টিকা নেওয়ার পরে দিন দু’-তিনেক এমন সব অসুবিধা হতেই পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৩:২৩
Share:

প্রতিষেধক নেওয়ার পরে জ্বরের সঙ্গে থাকতে পারে ক্লান্তিও। ফাইল চিত্র

করোনার প্রতিষেধক নেওয়ার পরে জ্বর এসেছে? তার মানে আপনার শরীরে করোনার সংক্রমণের সঙ্গে লড়ার শক্তি বাড়ছে। প্রতিষেধক নেওয়ার পরে এ ধরনের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া একেবারেই স্বাভাবিক। এ কথা বারবার মনে করাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Advertisement

জ্বরের পাশাপাশি, হাত কিংবা মাথায় ব্যথাও হচ্ছে অনেকের। এই সব উপসর্গ যেহেতু কোভির সংক্রমণের লক্ষণগুলির সঙ্গে মিলে যায়, তাই ভয় পাওয়া অস্বাভাবিক নয়। তবে ‘হু’-এর বক্তব্য, টিকা নেওয়ার পরে দিন দু’-তিনেক এমন সব অসুবিধা হতেই পারে। জ্বর জ্বর ভাবের সঙ্গে থাকতে পারে ক্লান্তি। ইঞ্জেকশন নেওয়ার জায়গায় দেখা দিতে পারে ফোলা ভাব এবং ব্যথা। এতে চিন্তার কিছু নেই। এটাই স্বাভাবিক। প্রতিষেধক নেওয়ার পরে শরীরের প্রতিরোধশক্তি তৈরির একটা প্রক্রিয়া আছে। সে সময়ে এমন কিছু লক্ষণ দেখা দেয়।

তবে কি প্রতিষেধক নেওয়ার আগেই একটি প্যারাসিটামল খেয়ে নেওয়া ভাল? এ বিষয়ে বারবার সতর্ক করছেন ‘হু’-এর বিজ্ঞানীরা। বক্তব্য, কোনও লাভ হওয়ার জায়গায় উল্টে ক্ষতি ডেকে আনতে পারে এই পদক্ষেপ। প্রতিষেধক নেওয়ার পরে সকলের শরীরে এক ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। কারও ক্ষেত্রে এমনও হতে পারে যে, আগে থেকে প্যারাসিটামল খাওয়ায় অন্য কোনও সমস্যা দেখা দিল।

Advertisement

যদি জ্বর আসে কিংবা গায়ে ব্যথা হয়, তখন অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্যাসারিটামল খাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন