honey

শীতেও চাই ন্যুড ঠোঁট? হতেই পারে, যদি যত্ন হয় এ ভাবে…

ন্যুড ঠোঁটে হালকা লিপ লাইনার কি শীতের ফ্যাশন ট্রেন্ড হতে পারে? হলে কী ভাবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯ ১৮:৪১
Share:

যত্ন নিলে ন্যুড ঠোঁটে হালকা লিপ লাইনারও হতে পারে শীতের স্টাইল স্টেটমেন্ট। ছবি: আইস্টক।

শীত মানেই আবহাওয়ার দাপটে ঠোঁটের চামড়ায় ভাঁজ। সারা ক্ষণ লিপ বাম বা লিপস্টিকে ঠোঁট ভিজিয়ে না রাখলেই ঠোঁট ফেটে একসা।

Advertisement

কিন্তু বাম বা ক্রিমে ঠোঁট ভিজিয়ে রাখলেও তো রাতে ঘুমনোর সময় তা শুকিয়ে যায়। তা ছাড়া সব রকম মেজাজ বা পোশাকের সঙ্গে লিপস্টিক বা রঙিন লিম বাম যায়ও না।

তা হলে যখন ঠোঁটে লিপস্টিক থাকবে না, তখন? ন্যুড ঠোঁটে হালকা লিপ লাইনার কি শীতের ফ্যাশন ট্রেন্ড হতে পারে না? রূপবিশেষজ্ঞ ঝরনা ঘোষের মতে, আলবাত পারে।

Advertisement

আরও পড়ুন: গর্ভাবস্থার শেষ দিকে এই সব ব্যথায় ভয় কতটা? কী ভাবে মিলবে প্রতিকার?

কিন্তু যদি ঠোঁটের রং কালো বা ফ্যাকাসে হয়, তা হলেও কি আদৌ ন্যুড ঠোঁটের স্টাইল মানাবে? সে ক্ষেত্রেও বিশেষজ্ঞদের উত্তর ‘মানাবে। তবে মানতে হবে কিছু ঘরোয়া উপায়।’’ কেমন তা? রইল সে সবের সুলুকসন্ধান।

শীতে আবহাওয়ার কারণে আর্দ্রতা হারিয়ে ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁটের রং কালো হয়ে যায়। তাই ঠোঁটের আর্দ্রতা সব সময়ই ধরে রাখা উচিত। এর জন্য ভাল লিপবাম খুব প্রয়োজনীয়। কিন্তু আমরা অনেকেই লিপবাম ঠিক প্রয়োগ করি না। ঠোঁটকে শুষ্ক হতে দিই। এখানেই হয় ক্ষতি। লিপ বামের সঙ্গে দু’ ফোঁটা নারকেল তেল ফেলে ঠোঁটের ত্বককে ভিজিয়ে রাখলে তা আর্দ্রতা ধরে রাখবে অনেক ক্ষণ। ঠোঁটের ত্বক খুবই পাতলা হওয়ায় দরুণ খুব দ্রুত তা শুষ্ক হয়ে ফেটে যায়। ঠোঁটকে ভাল রাখতে প্রতিনিয়ত মরা কোষ দূর করা দরকার। তাই অল্প গরম জলে একটু মধু ফেলে ঘষুন ঠোঁটে। মধু প্রাকৃতিক ভাবেই আর্দ্রতা বাড়াতে সক্ষম। আবার এই মিশ্রণ স্ক্রাবারেরও কাজ করে।

আরও পড়ুন: অজান্তেই কিডনিতে পাথর জমছে কি? এ সব লক্ষণ দেখলেই সতর্ক থাকুন

মধু প্রাকৃতিক ভাবেই আর্দ্রতা বাড়াতে সক্ষম।

শুধু দেহের চামড়াই রোদে পুড়ে যায় না। ঠোঁটেও একই ভাবে শীতে সানবার্ন হয়। অতি বেগুনি রশ্মি থেকে তাই ঠোঁটকে রক্ষা করার জন্য শীতেও সানস্ক্রিন অল্প করে লাগান ঠোঁটেও। লাগানোর সময় একটু জল মিশিয়ে নিন সানস্ক্রিনে। ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে। তাই ঠোঁট ভাল রাখতে আগে ছাড়ুন ধূমপান। ঠোঁট নরম রাখতে একটু নজর রাখুন মেক আপ সামগ্ররীর উপর। নামী সংস্থার লিপস্টিক বা লিপগ্লস ব্যবহার করুন। সকলের ত্বকে সব কিছু খাপ খায় না। কয়েক দিন ব্যবহারের পর নজর রাখুন, ঠোঁটের রং কালচে হচ্ছে কি না। হলেই বদলান প্রসাধন। পরামর্শ নিন চিকিৎসকেরও। মেক আপ তোলার সময়ও আমরা ঠোঁটের দিকে খুব একটা নজর দিই না। এতেও ঠোঁটের ক্ষতি হয়। অনেক ক্ষণ মেক আপ বসে ঠোঁটকে কালো করে। তাই ত্বকের মতোই যত্ন করে তুলুন ঠোঁটের মেক আপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন