skin care

রান্নাঘরের ভিনিগার ত্বক ও চুলের সমস্যাতেও এ ভাবে কাজে লাগে জানতেন!

কেবল রান্নাবান্নাই নয়, ব্যবহার জানলে, এই ভিনিগারই হয়ে উঠতে পারে আপনার ত্বক ও চুলের নানা সমস্যার সমাধান!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ১৭:৩৫
Share:

ভিনিগারের চমক! সারিয়ে ফেলুন ত্বক ও চুলের নানা সমস্যা। ছবি: শাটারস্টক।

রান্নাঘরে ভিনিগার থাকে না এমন বাড়ি পাওয়া দুষ্কর। বাঙালির রান্নাঘরে এই জিনিসের কদর বরাবরই রয়েছে। কিন্তু কেবল রান্নার কাজেই এর ব্যবহার হয় বলে জানতেন কি?

Advertisement

তা হলে আপনার এই ধারণা বদলানোর সময় এসেছে। জানেন কি, কেবল রান্নাবান্নাই নয়, ব্যবহার জানলে, এই ভিনিগারই হয়ে উঠতে পারে আপনার ত্বক ও চুলের নানা সমস্যার সমাধান!

জানেন কি, কোন কোন সমস্যায় নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন ভিনিগার? রইল টিপ‌্স।

Advertisement

আরও পড়ুন: নারী দিবসে কলকাতার এই রেস্তরাঁগুলি দিচ্ছে চমকে দেওয়া অফার! আপনি যাচ্ছেন তো?

তৈলাক্ত ত্বকের সমস্যা কাটাতে ব্যবহার করুন ভিনিগার। ছবি: শাটারস্টক।

মোজা পরলে তাতে দুর্গন্ধের সমস্যায় ভোগেন অনেকেই, সে কারণে পা থেকে মোজা খুলতেও সমস্যায় পড়েন। এই সমস্যা কাটাতে কাজে আসবে ভিনিগার। তিন কাপ জলের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। পুরনো কোনও শ্যাম্পুর বোতলে এটি রেখে ঝাঁকিয়ে নিয়ে পায়ে স্প্রে করুন। প্রতি বার বাড়ি থেকে বেরনোর আগে বা বাড়ি ফিরে এই স্প্রে লাগান পায়ে। সমস্যা মিটবে। তৈলাক্ত ত্বক? ভিনিগার দিয়ে বানিয়ে ফেলতে পারেন মনের মতো টোনার। তেলতেলে ত্বকে এর অ্যাস্ট্রিনজেন্ট টোনারের কাজ করে।

আরও পড়ুন: ডিমের কুসুম খাবেন না কি খাবেন না? ভুল করে কোনও ক্ষতি করছেন না তো?​

তৈলাক্ত ত্বকের কারণে অতিরিক্ত ব্রণ হয়? ফুসকুড়ি বা ব্রণর সমাধান লুকিয়ে আছে ভিনিগারে। কয়েক ফোঁটা ভিনিগারের সঙ্গে এক-দু’ফোঁটা জল মেশান। এই মিশ্রণ দিয়ে তুলো ভিজিয়ে তা চেপে রাখুন ব্রণ ও ফুসকুড়ির জায়গায়। ভিনিগার অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটিরিয়াল হওয়ায় ত্বকের ব্রণ রুখতে সক্ষম। তেল ও ভিনাগারের মিশ্রণ গরম করে মাথার ত্বকে মাখুন। মাথার ত্বক শুষ্ক হয়ে খুশকির সমস্যা কমাতে এ এক অব্যর্থ কৌশল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন