height

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তায়? সমাধান এ সবেই

সাধারণত রোজই পাতে যদি কিছু বিশেষ সব্জি রাখতে পারেন ঘুরিয়ে ফিরিয়ে, তা হলে সন্তানের উচ্চতা নিয়ে আর কোনও চিন্তা নেই। হেলথ ড্রিঙ্কের চেয়েও কার্যকর এই সব সব্জি। দেখে নিন কী কী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৪৩
Share:

শরীর ঠিক মতো পুষ্টি না পেলে উচ্চতায় আসতে পারে বাধা। ছবি: শাটারস্টক।

উচ্চতা নিয়ে মাথা ব্যথা কার নেই? বাজারে বিকোনো হেলথ ড্রিঙ্কগুলোর বিজ্ঞাপনী ট্যাগ লাইনই এর প্রমাণ। বিশেষ করে সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত অভিভাবকরা প্রায়ই বদলাচ্ছেন হেলথ ড্রিঙ্ক। উপায় খুঁজছেন, যাতে সুস্থ থাকার সঙ্গে মানানসই উচ্চতাও লাভ করে তাঁর সন্তান।

Advertisement

‘‘তবে হেলথ ড্রিঙ্কের হাতছানিতে উচ্চতা বাড়ানোর ভরসা না করে বরং খাদ্যতালিকায় আনুন এমন কিছু পরিবর্তন, যা সহজেই উচ্চতা বাড়াতে সাহায্য করবে। ’’ এমনটাই মত শিশুরোগ বিশেষজ্ঞ অম্লান দত্তর।

আসলে শরীর ঠিক মতো পুষ্টি না পেলে উচ্চতায় আসতে পারে বাধা। সাধারণত বয়স টিন এজে থাকাকালীন রোজই পাতে যদি কিছু বিশেষ সব্জি রাখতে পারেন ঘুরিয়ে ফিরিয়ে, তা হলে এই সমস্যা থেকে সহজেই মিলবে পরিত্রাণ। উচ্চতা বাড়াতে চিকিৎসকরা পরামর্শ দেন বেশ কিছু জরুরি সব্জির। দেখে নিন সে সব কী কী।

Advertisement

আরও পড়ুন

সন্তানের চুলের স্বাস্থ্য নিয়ে চিন্তায়? এ সব উপায় মেনে চলেছেন কখনও?

শালগম: উচ্চতা বৃদ্ধিতে অন্যতম সাহায্যকারী সব্জি এই শালগম। এতে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। চিকিৎসকদের মতে, শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য কার্যকর।

মটরশুঁটি: মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। তবে এই ধরনের সব্জি টাটকা কিনুন। প্যাকেটজাত কড়াইশুঁটিকে সংরক্ষণ উপযোগী করে তোলার জন্য সব সময় এ সব উপাদান থাকে না।

পালং শাক: এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন, ফাইবার। এই সব উপাদানগুলিই উচ্চতা বাড়ায়। নিয়মিত পালং শাক রাখুন খাদ্যতালিকায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন

এই ব্র্যান্ডগুলির কোনগুলি দেশি আর কোনগুলি বিদেশি, জানেন?

সয়াবিন: সয়াবিনের প্রোটিন হাড়ের মজবুতিতে খুব কার্যকর। এক বাটি ডালের চেয়েও বেশি প্রোটিন রয়ছে ৫০ গ্রাম সয়াবিনে। হাড়ের গঠন মজবুত করে উচ্চতা বাড়ায় সয়াবিন।

ব্রকোলি: এটি উচ্চতা বৃদ্ধির হরমোনের কার্যক্ষমতা বাড়ায়। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, আয়রন এই সব পর্যপ্ত পরিমাণে থাকায় উচ্চতা বৃদ্ধিতে কাজে আসে ব্রকোলি।

ঢ্যাঁড়শ: ঢ্যাড়শে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, জল ও ফাইবার। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তুলে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন