smell

মানসিক চাপে ভুগছেন? এই সব গন্ধে তরতাজা হয়ে উঠুন সহজেই

শরীরচর্চা, মেডিটেশন থেকে খাদ্যাভ্যাসে পরিবর্তন, চাপ কমানোর নানা অস্ত্রই মজুত রাখি আমরা। কিন্তু নানা গন্ধের জাদুতেও কমিয়ে ফেলতে পারেন মানসিক চাপ, জানেন!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৮ ১৬:৫৬
Share:

গন্ধবিচার। এতেই কমবে মানসিক চাপ। ছবি: পিক্সঅ্যাবে।

সারা দিন কাজের চাপ, অফিসের ব্যস্ততা আর পরিবর্তিত জীবনযাত্রার কোপে ব্যক্তিগত সময় কমে যাওয়া— মনের উপর চাপ ফেলতে এই কারণগুলিই যথেষ্ট। শরীরচর্চা, মেডিটেশন থেকে খাদ্যাভ্যাসে পরিবর্তন, চাপ কমানোর নানা অস্ত্রই মজুত রাখি আমরা। কিন্তু নানা গন্ধের জাদুতেও কমিয়ে ফেলতে পারেন মানসিক চাপ, জানেন!

Advertisement

হাতের কাছেই মেলে এমন কিছু জিনিসের গন্ধ আপনাকে রাখতে পারে সতেজ ও প্রাণবন্ত। অফিসের কাজের চাপের ফাঁকেও এই গন্ধ দেবে মানসিক আরাম।

আধুনিক গবেষণা বলছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধ আমাদের মনকে সতেজ রাখতে সাহায্য করে। দেখে নিন সে সব কী কী আর সঙ্গে রাখুন এ সব।

Advertisement

আরও পড়ুন: পুজোর আগে এ ভাবে পুরনো লিভিং রুমের চেহারা বদলে চমকে দিন

এ ভাবে ইয়ারফোন ব্যবহার করলে বিপদের আর ভয় নেই

এই প্রসঙ্গে মনোবিদ অমিতাভ মুখোপাধ্যায়ের মতে, গন্ধ আসলে আমাদের মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙ্গা রাখতে এর উপকার অনস্বীকার্য ৷ কিছু গন্ধ তাই মন ভাল করে। যেমন:

কমলালেবুর গন্ধে একটা মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। শীতকাল হলে সারা দিনের কাজে কোথাও বেরনোর আগে ব্যাগেই রাখুন কমলালেবু। আর না হলে সারা বছর কমলালেবু ফ্লেভারের পারফিউম ব্যবহারেও আরাম পাবেন। চাপ কমবে দ্রুত। খুব কাজের চাপ থাকলে, কাজ সামলে একটা ভ্যানিলা আইস ক্রিম খেয়ে নিন। ভ্যানিলার গন্ধ মন ভাল করে। স্নায়ুকে স্থির রাখতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে। যাঁদের ভ্যানিলা ফ্লেভার ভাল লাগে না, তাঁরা স্ট্রবেরির শরণ নিতে পারেন। বাড়িতে একটা রেকাবিতে জল দিয়ে রাখুন সাদা ফুল। বিশেষত, জুঁই ফুলের গন্ধ আমাদের মনের তাপ কমায়। শরীরের অস্থিরতা কমাতেও সাহায্য করে। জুঁই ফুল সারা বছর পাওয়া যায় না। তাই এই ফ্র্যাগরেন্সের পারফিউম রাখুন নিজের সংগ্রহে। কাজের চাপে বিরক্তি এলে দারুচিনির শরণ নিন। ব্যাগে একটা কৌটোয় রাখুন একটু দারুচিনি। মনের চাপ কমাতে খুব উপকারী এই মশলার গন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন