Yoga

Fitness: উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন? সুস্থ থাকতে করুন এই চারটি যোগাসন

নানা শারীরিক সমস্যা দূর করে যোগ ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতেও এর ভূমিকা অনেক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৬:৫২
Share:

শিশু আসন ছবি: সংগৃহীত

নিয়মিত যোগাসন করলে শরীরের অনেক রোগই এড়ানো যায়। প্রাচীন চিকিৎসা শাস্ত্রেও যোগাসনের ভূমিকার উপর যথেষ্ট গুরুত্ব আরোপ করা হয়েছে। ছোট থেকেই যাঁরা যোগ ব্যায়াম করেন, তাঁরা সুস্থও থাকেন অন্যদের তুলনায় অনেক বেশি। নানা ধরনের চিন্তা, কাজের চাপ ইত্যাদিতে অনেকের মধ্যেই এখন উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যায়। যোগাসন করলে নির্মূল করা যায় সেই সমস্যাকেও। দেখে নিন শরীরে উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কী কী যোগ ব্যায়াম করবেন।

Advertisement

শিশু আসন

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এবার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে শরীরের পশ্চাদ্দেশ পায়ের গোড়ালির উপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দু’টো পিছনে নিয়ে গিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন। দেহে রক্তসঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

Advertisement

বজ্রাসন

বজ্রাসন

সোজা হয়ে বসুন। সামনের দিকে প্রথমে পা ছড়িয়ে দিন। এবার একটা করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া রাখবেন এবং শিরদাঁড়া সোজা রাখবেনে। হাত দু’টো উরুর উপর সোজা করে রাখুন। দুপুর বা রাতের খাওয়ার পরেও এই যোগাসন করতে পারেন। এটি শরীরে অতিরিক্ত মেদের সমস্যা থেকে মুক্তি দেয় এবং পেটের তলদেশে রক্তসঞ্চালন স্বাভাবিক করে।

পশ্চিমোত্তানাসন

পশ্চিমোত্তানাসন

প্রথমে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। ভাল করে শ্বাস নিন। এরপর মাথার উপরে হাত দু’টো সোজা করে নমস্কারের ভঙ্গিতে প্রসারিত করুন। এবার শ্বাস ছাড়ুন। শরীর বেঁকিয়ে হাত দু’টো পা অবধি নিয়ে যান, পা যেন না বেঁকে। এই অবস্থায় হাত দু’টো দিয়ে গোড়ালি জড়িয়ে ধরুন। এবার পায়ের উপর মাথা রাখুন। কিছুক্ষণ রাখার পর হাত দু’টো আবার মাথা পর্যন্ত প্রসারিত করুন। দিয়ে প্রথমে যে ভাবে বসেছিলেন সেই ভঙ্গিতে ফিরে যান। ওজন কমানোর পাশাপাশি পেটের তলদেশের মেদও ঝরায় এই ব্যায়াম। মানসিক চাপ কমানোর পাশাপাশি উচ্চ রক্তচাপকেও কমায়।

সুখাসন

সুখাসন

এই যোগ ব্যায়ামের ফলে শরীর ও মনে এক ধরনের সার্বিক ভারসাম্য আসে। মন ও মেজাজ ভাল থাকে। শিরদাঁড়া সোজা রেখে বাবু হয়ে বসুন। ধ্যানের ভঙ্গির এই আসন উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন