Harmful Food Combination

৫ খাবার: ভুলেও মাছের কোনও পদের সঙ্গে খাবেন না

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তা ছাড়া, নিয়মিত মাছ খেলে চুল, ত্বকের জেল্লা হয় চোখে পড়ার মতো। অন্যান্য প্রদেশের মানুষের কাছে বাঙালিদের ত্বক, চুল রীতিমতো ঈর্ষার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৫:৪৭
Share:

মাছ কখন মারাত্মক? ছবি: সংগৃহীত।

বাঙালির সঙ্গে মাছের এক অবিচ্ছেদ্য সম্পর্ক। মাছ থেকে ভালবাসেন না এমন বাঙালি হাতে গোনা। প্রথম পাতে তেতো, ভাজা, ডাল-তরকারি, তার পর মাছ। এই হল মোটামুটি সব বাঙালির ‘কমফোর্ট ফুড’। এ ছাড়া, চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে কিংবা বন্ধুদের আড্ডায় ঠান্ডা পানীয়ের সঙ্গে মাছের চপ, ফিঙ্গার্স, ফিশফ্রাই— না থাকলেই নয়। প্রাণিজ প্রোটিনের উৎস হল মাছ। যা সহজেই পাওয়া যায়। এ ছাড়া, মাছের মধ্যে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা শরীরের সামগ্রিক মান উন্নত করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তা ছাড়া, নিয়মিত মাছ খেলে চুল, ত্বকের জেল্লা হয় চোখে পড়ার মতো। অন্যান্য প্রদেশের মানুষের কাছে বাঙালিদের ত্বক, চুল রীতিমতো ঈর্ষার কারণ হয়ে দাঁড়ায়। তবে পুষ্টিবিদেরা বলছেন, এত উপকার থাকা সত্ত্বেও মাছ কিন্তু সময় বিশেষে মারাত্মক হয়ে উঠতে পারে। বিশেষ কিছু খাবার রয়েছে, যেগুলির সঙ্গে মাছ খেলে শরীরের উপকার তো হয়ই না, উল্টে বিপদ বেড়ে যায়।

Advertisement

১) দুগ্ধজাত খাবার

দুধ, দই বা দুধ থেকে তৈরি খাবারের সঙ্গে মাছ খেলে পেটফাঁপা, গ্যাস, অম্বলের সমস্যা থাকলে, তা আরও বেড়ে যেতে পারে। যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তা চাগাড় দিয়ে উঠতে পারে। মাছের মধ্যে থাকা প্রোটিন এবং দুধের ক্যালশিয়াম— এই দুই উপাদানের সংঘাতে পেটের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

Advertisement

২) সাইট্রাস গোত্রের ফল

লেমন ফিশ, লেমন বাটার ফিশ খেতে ভাল লাগলেও একই ভাবে মাছের প্রোটিন এবং লেবুর মধ্যে থাকা ভিটামিন সি-র যুগলবন্দি পেটের মধ্যে গোলমাল ঘটাতেই পারে।

৩) প্রক্রিয়াজাত খাবার

মাছের সব গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে, যদি তার সঙ্গে প্রক্রিয়াজাত খাবার খেয়ে থাকেন। কারণ, প্রক্রিয়াজাত খাবারে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাটের মাত্রা অনেক বেশি। নিয়মিত খেতে থাকলে হার্টের সমস্যা হতে বাধ্য।

স্টার্চ বা শর্করার পরিমাণ বেশি রয়েছে এমন খাবার মাছের সঙ্গে না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

৪) স্টার্চজাতীয় খাবার

মাছের ঝোলে আলু থাকবে না, তা কী করে হয়? তবে পুষ্টিবিদেরা বলছেন, স্টার্চ বা শর্করার পরিমাণ বেশি রয়েছে এমন খাবার মাছের সঙ্গে না খাওয়াই ভাল। তাতে হজমের সমস্যা বেড়ে যেতে পারে। তাই পাস্তা কিংবা নুডল্‌সের সঙ্গে গার্লিক ফিশও নৈব নৈব চ।

৫) কফি

শীতে সন্ধ্যায় গরম কফির কাপে চুমুক দেবেন সঙ্গে থাকবে ফিশ-ফিঙ্গার কিংবা ফিশ অ্যান্ড চিপ্‌স? সে গুড়ে বালি। অনেকেরই ধারণা, মাছের মধ্যে থাকা প্রয়োজনীয় বিভিন্ন উপাদান শোষণে বাধা দেয় ক্যাফিনজাতীয় যে কোনও পানীয়। তাই মাছের সঙ্গে কফি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন