Gas Saving Hacks

৫ টোটকা: রান্না করার সময়ে মাথায় রাখলে অনেকটাই কমতে পারে গ্যাসের অপচয়

যে হারে রান্নার গ্যাসের দাম বাড়ছে, তাতে চেষ্টা করতে হবে যাতে গ্যাসের খরচ যথাসম্ভব কম হয়। ঘরোয়া কিছু টোটকা জানা থাকলে অনেকটাই সাশ্রয় করা যায় রান্নার গ্যাস। রইল তেমনই ৫ টোটকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ২১:৪৮
Share:

জেনে নিন গ্যাস বাঁচানোর সহজ উপায়। প্রতীকী ছবি।

রান্নার গ্যাসের দাম বাড়ছে হু হু করে। কিন্তু তাই বলে তো আর অরন্ধন পালন করা যায় না। তাই চেষ্টা করতে হবে যাতে গ্যাসের খরচ যথাসম্ভব কম হয়। ঘরোয়া কিছু টোটকা জানা থাকলে অনেকটাই সাশ্রয় করা যায় রান্নার গ্যাস। রইল তেমনই ৫ টোটকা।

Advertisement

১। আগুনের আঁচ যেন মধ্যম থাকে। অতিরিক্ত আঁচে রান্না করতে গেলে আগুন পাত্রের তল ছাড়িয়ে আশপাশে দিয়ে বার হয়ে যায়। ফলে অপচয় হয় গ্যাসের। রান্না এগোয় নামমাত্র।

Advertisement

যে কোনও পাত্রের ক্ষেত্রেই ঢাকা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। প্রতীকী ছবি।

২। বার্নার সাফ করুন নিয়মিত। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়াই বাঞ্চনীয়। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন গ্যাসের দহন যথাযথ ভাবে হচ্ছে না। বার্নার ময়লা থাকলে এমন হয়। ঈষদুষ্ণ গরম জলে ন্যাকড়া ভিজিয়ে ঘষতে পারেন বার্নার। তাতেও সমস্যা দূর না হলে ডাকতে হবে বিশেষজ্ঞ।

৩। রান্নার বাসনের তলা যেন পরিচ্ছন্ন হয়। হাঁড়ি-কড়াইয়ের তলায় কালি থাকলে তাপের অপচয় হয়, গ্যাসও বেশি খরচ হয়। পাশাপাশি, খেয়াল রাখবেন যেন গ্যাসে বসানো বাসন শুকনো হয়। বাসনে জল লেগে থাকলেও তাপের অপচয় হয়।

৪। চেষ্টা করুন পাত্র ঢাকা দিয়ে রান্না করতে। যে কোনও পাত্রের ক্ষেত্রেই ঢাকা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি, সাধারণ বাসনের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে। গ্যাস অপচয় কমাতে প্রেশার কুকারের থেকে ভাল দ্বিতীয়টি নেই।

৫। রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মশলা তৈরি থেকে সব্জি কাটা, সবই যদি আগে থেকে করা থাকে, তবে সময় ও গ্যাস দুয়েরই সঞ্চয় হয়। পাশাপাশি, রান্নায় কতটুকু জল দেবেন, তা-ও মেপে রাখবার চেষ্টা করুন আগে থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন