Hidden Cameras

প্রেম দিবসে দু’জনে হোটেলের ঘরে সময় কাটাবেন? কী ভাবে পাবেন লুকোনো ক্যামেরার হদিস

ঘনিষ্ঠ মুহূর্ত কাটাতে গিয়ে কোনও সমস্যার সম্মুখীন হতে কেউ চান না। কিন্তু হোটেলের ঘরে গোপন ক্যামেরা রয়েছে কি না, তা বুঝবেন কী করে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৫
Share:

আপনি যে ঘর ভাড়া করছেন, সেখানে কোনও গোপন ক্যামেরা বসানো নেই তো? ছবি: সংগৃহীত।

প্রেম দিবসে প্রিয়জনকে একটা সুন্দর দিন উপহার দেওয়ার কথা ভাবছেন? অফিস থেকে একটা দিন ছুটি নিয়ে বিলাসবহুল রিসর্টে একটা ঘর বুক করে নিলেন। একান্তে দু’জনে মিলে সময় কাটানোর এর থেকে ভাল সুযোগ আর কী বা হয়! কিন্তু আপনি যে ঘর ভাড়া করছেন, সেখানে কোনও গোপন ক্যামেরা বসানো নেই তো? গোপন ক্যামেরা ব্যবহার করে ভিডিয়ো রেকর্ডিংয়ের ঘটনা নতুন বিষয় নয়। সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্ত কাটাতে গিয়ে এমন সমস্যার সম্মুখীন হতে কেউ চায় না। কিন্তু হোটেলের ঘরে গোপন ক্যামেরা রয়েছে কি না, তা বুঝবেন কী করে?

Advertisement

১) চোরা ক্যামেরা যতই ছোট হোক, তা লুকোনো সহজ নয়। হোটেল ঘরে প্রবেশের পরেই পরীক্ষা করে নিন কিছু বিশেষ আসবাব। বিশেষত খেয়াল রাখুন কোনও আসবাব বা ঘর সাজানোর অন্যান্য সামগ্রী অস্বাভাবিক স্থানে রাখা আছে কি না। আসবাব কিংবা দরজার হাতল, অদ্ভুত ভাবে লাগানো, ছবির ফ্রেম, ল্যাম্পশেড, দেওয়াল ঘড়ি ইত্যাদির মধ্যে লুকোনো থাকতে পারে ক্যামেরা। ঘরে ঢুকে এক বার সবটা পরখ করে নিন।

২) ক্যামেরা কাজ করার জন্য মূলত তিনটি জিনিসের প্রয়োজন। দৃশ্যমানতা, বিদ্যুতের উৎস ও যোগাযোগের নেটওয়ার্ক। সেই কারণে সুইচ বোর্ডের কাছাকাছি স্থান, বাল্ব লাগানোর ফাঁকা জায়গা, টেলিভিশন— এ সবই গোপন ক্যামেরা লুকোনোর প্রচলিত স্থান।

Advertisement

ইদানীং লুকোনো ক্যামেরা খোঁজার বিভিন্ন অ্যাপও এসে গিয়েছে। ছবি: শাটারস্টক।

৩) ক্যামেরা খুঁজে পেতে ভরসার জায়গাও হয়ে উঠতে পারে প্রযুক্তি। ঘরে গোপন ক্যামেরা খুঁজে পাওয়ার একটি সহজ উপায় হল অন্ধকারে ফ্লাশ লাইট ফেলা। ক্যামেরা যতই ক্ষুদ্র হোক, তাতে লেন্স থাকবেই। আর উজ্জ্বল আলো লেন্সে পড়লে তার থেকে নীল প্রতিবিম্ব তৈরি হয়।

৪) ইদানীং লুকোনো ক্যামেরা খোঁজার বিভিন্ন অ্যাপও এসে গিয়েছে। ক্যামেরার নেটওয়ার্ককে চিহ্নিত করে এই ধরনের অ্যাপ। আবার অনেক সময়, ক্যামেরার অপটিক্যাল তারের জন্য চলভাষের নেটওয়ার্কে সমস্যা দেখা দিতে পারে। সতর্ক হন এই ধরনের সমস্যা দেখলেও।

৫) ক্যামেরা লুকোনোর আর একটি প্রচলিত স্থান হল স্নানঘর। অস্বাভাবিক ভাবে ঘুরিয়ে রাখা শাওয়ারের মুখ কিংবা আয়নার পেছনে থাকতে পারে গুপ্ত ক্যামেরা। আয়না আসল না দ্বিমুখী তা বোঝার একটি সহজ উপায় রয়েছে। আয়নার উপর আঙুল ঠেকিয়ে দেখুন। যদি আঙ্গুলের মাথা ও আয়নার প্রতিবিম্বয়ের মধ্যে কোনও ফাঁক না থাকে, তা হলে বুঝতে হবে আয়না নকল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন