Car Care Tips

৫ জিনিস: গাড়ির ড্যাশবোর্ডের উপর রোদের মধ্যে রেখে দিলে বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যায়

গরমকালে বেশি ক্ষণ রোদ লাগলে গাড়ির ভিতরটা এমনিতেই উত্তপ্ত হয়ে ওঠে। অভিজ্ঞরা বলছেন, রোদচশমার মতো নিত্য প্রয়োজনীয় এমন অনেক জিনিস যা গাড়ির মধ্যে রাখা যায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ২০:২১
Share:

গাড়ির ড্যাশবোর্ডে কী কী রাখবেন না? ছবি: সংগৃহীত।

গরম এখনও তেমন পড়েনি। কিন্তু সামান্য সময় বাইরে থাকলেই পিঠ একেবারে চড়চড় করে উঠছে। গাড়িতে বসতে গেলেই ছ্যাঁকা লাগছে। চোখে রোদচশমা ছাড়া বাইরে বেরোনোই যাচ্ছে না। তবে মাঝেমধ্যেই সেই চশমা খুলে রেখে দেন ড্যাশবোর্ডের উপর। গরমকালে বেশি ক্ষণ রোদ লাগলে গাড়ির ভিতরটা এমনিতেই উত্তপ্ত হয়ে ওঠে। অভিজ্ঞরা বলছেন, রোদচশমার মতো নিত্য প্রয়োজনীয় এমন কিছু জিনিস রয়েছে, যা গাড়ির মধ্যে রাখলে কিন্তু বিস্ফোরণের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

Advertisement

কোন কোন জিনিস গরম কালে গাড়ির মধ্যে রাখা যায় না?

১) রোদচশমা:

Advertisement

রোদ থেকে বাঁচতে চোখে সানগ্লাস পরেন। মাঝেমধ্যে চোখ থেকে খুলে গাড়ির ড্যাশবোর্ডের উপর রেখেও দেন। তবে, বেশির ভাগ রোদচশমার ফ্রেম প্লাস্টিক দিয়ে তৈরি হয়। সারা দিন রোদের মধ্যে সেই চশমা রেখে দিলে গরমে তা গলে যেতে পারে। সেখানে থেকে বিপত্তি ঘটা অসম্ভব নয়।

২) লাইটার:

ধূমপান করা যাঁদের অভ্যাস, আগুন ধরানোর যন্ত্র সঙ্গে না নিয়ে তাঁরা বাইরে বেরোন না। গাড়ির আসনে বসার সময়ে অনেকেই ট্রাউজ়ারের পকেটে থাকা দেশলাই বা লাইটারটি বের করে গাড়ির ড্যাশবোর্ডের উপর রেখে দেন। দীর্ঘ ক্ষণ রোদের মধ্যে লাইটার বা দেশলাই রেখে দিলে আগুন ধরে যেতেই পারে।

৩) বিয়ারের বোতল:

অফিস থেকে ফেরার সময়ে মদের দোকানে লাইন দেওয়ার ধৈর্য থাকবে না। তাই যাওয়ার সময়েই বেশ কয়েকটি বিয়ারের বোতল কিনে গাড়ির মধ্যে রেখে দেবেন বলে ঠিক করেছেন। তবে সাবাধান! বিয়ার আসলে কার্বোনেটেড পানীয়, এর মধ্যে অ্যালকোহলও থাকে। তাই অতিরিক্ত রোদ পেলে বোতল ফেটে বিপত্তি ঘটতেই পারে।

৪) মেকআপ প্রসাধনী:

এমন কিছু প্রসাধনী রয়েছে, যেগুলি গাড়ির মধ্যে রেখে দিলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। অতিরিক্ত রোদ লাগলে লিপস্টিক গলে যেতেই পারে। আবার, সুগন্ধি দ্রব্য রোদে রেখে দিলে তার গন্ধ একেবারেই উবে যায়।

৫) স্যানিটাইজ়ার:

যখন তখন জল দিয়ে হাত ধুতে পারেন না। তাই সুবিধের জন্য অনেকেই গাড়ির মধ্যে স্যানিটাইজ়ার রাখেন। স্যানিটাইজ়ারের মধ্যেও কিন্তু অ্যালকোহল থাকে। রোদ লাগলে বিস্ফোরণ ঘটতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন