Oral Hygiene

মানসিক চাপ, উদ্বেগের প্রভাবে ক্ষয়ে যেতে পারে দাঁত, হতে পারে মুখে ঘা, দাবি সমীক্ষায়

মানসিক চাপ যে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করে, তার প্রমাণ মিলেছে অনেক আগেই। কিন্তু মুখের স্বাস্থ্য রক্ষা করতেও যে প্রাণায়াম করতে হবে, তা তো জানা ছিল না!

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪২
Share:

উদ্বেগে ক্ষয়ে যায় দাঁতও? ছবি- সংগৃহীত

ঊর্ধ্বতনের চাপ, পরিবারের দায়দায়িত্ব, ব্যক্তিগত জীবনের ঘাত-প্রতিঘাতের ফলে বাড়তে থাকা মানসিক চাপ বা উদ্বেগজনিত সমস্যায় ভোগেন কম-বেশি সকলেই। যার প্রভাবে শুধু মানসিক নয়, জড়িয়ে থাকে শারীরিক নানা জটিলতাও। হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে ত্বক এবং চুলের ক্ষতি তো হয়ই, পাশাপাশি, কর্টিজ়ল হরমোনের প্রভাবে রক্তে শর্করার মাত্রাও বাড়তে থাকে। চিকিৎসকদের মতে, উদ্বেগ কিন্তু চুপিসারে ক্ষতি করে দাঁতেরও।

Advertisement

বাড়তে থাকা উদ্বেগ মুখের ভিতর কী কী ক্ষতি করে?

১) নিজের প্রতি অযত্ন

Advertisement

মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে থাকলে নিজের যত্ন নেওয়ার কথা মাথায় থাকে না অনেকেরই। সেই সময়ে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার ঝোঁকও বেড়ে যায়। দীর্ঘ দিন ধরে এই অভ্যাস চলতে থাকলে দাঁতের এনামেল নষ্ট হতে পারে। দাঁত ক্ষয়ে, মাড়িতেও সংক্রমণ হতে পারে।

২) মুখ শুকিয়ে যাওয়া

মুখে লালা নিঃসরণ কমে যাওয়া বা ‘জ়েরোস্টোমিয়া’-র মতো লক্ষণ কিন্তু উদ্বেগের কারণ হতে পারে। প্রাথমিক ভাবে মুখের স্বাস্থ্য ভাল রাখতে লালা গুরুত্বপূর্ণ। খাওয়ার পর যদি জল দিয়ে মুখ ধুতে ভুলেও যান, সে ক্ষেত্রে লালা কিন্তু কিছুটা কাজ এগিয়ে রাখে। দাঁতের ফাঁকে লেগে থাকা ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাগুলি সরিয়ে বার করে আনতে পারে লালা। এ ছাড়াও মানসিক অবসাদের কারণে যদি ধূমপান বেড়ে যায়, সেখান থেকেও কিন্তু মুখের লালা শুকিয়ে যেতে পারে।

৩) চোয়াল শক্ত হয়ে যাওয়া

উদ্বেগ বাড়তে থাকলে দাঁতে দাঁত চেপে চোয়াল শক্ত করে থাকেন অনেকে। এই অভ্যাসের ফলেই কানের তলায় এবং চোয়ালের শেষ প্রান্তে থাকা ‘টেম্পোরোম্যান্ডিবুলার’ অস্থিসন্ধিতে চাপ পড়ে। যার প্রভাবে চোয়াল এবং কানের পিছনে যন্ত্রণা বেড়ে যেতে পারে। মুখ খুলতে, চিবোতেও সমস্যা হতে পারে।

৪) দাঁত কিড়মিড় করা

রেগে গেলে দাঁত কিড়মিড় করেন? দাঁতে দাঁতে ঘষা লেগে এনামেল তো নষ্ট হয়। মানসিক চাপের ফলে শরীরে বাড়তে থাকা কর্টিজ়ল, এক ধরনের প্রোটিন নিঃসরণ বাড়িয়ে তোলে ফলে মুখের ভিতর ‘জিনজিভিস’ বা ‘পেরিয়োডনটিটিস’-এর মতো রোগের প্রকোপও বেড়ে যায়।

৫) মুখে ঘা

খেয়াল করে দেখবেন, মানসিক চাপ বা উদ্বেগ বাড়লে অনেকেই মুখের ভিতরের চামড়া দাঁত দিয়ে কামড়াতে থাকেন। প্রতি দিন একই জায়গায় একটু একটু করে কামড়ানোর ফলে ক্ষত তৈরি হয়। সেখান থেকে ঘা হয়ে যাওয়া অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন