Kitchen Hacks

খালি টিফিন বাক্স খুললেই দুর্গন্ধ? ৫ উপায় জানলেই ঝক্কি ছাড়াই হবে মুশকিল আসান

অনেক সময় বাড়তি খাবার ফ্রিজে রাখতে হলে আমরা টিফিন বাক্সে ভরে রেখে দিই। দু’দিন পর সেই টিফিন বাক্স পরিষ্কার করতে গিয়ে নাজেহাল হতে হয়। তবে টোটকা জানলেই সমাধান সম্ভব। জেনে নিন, সহজেই টিফিন বাক্সের দুর্গন্ধ দূর করবেন কী করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৩
Share:

৫ উপায় জানলে ঝক্কি ছাড়াই দূর হবে টিফিন বাক্সের দুর্গন্ধ। ছবি: সংগৃহীত।

অফিস হোক কিংবা স্কুল, দীর্ঘ ক্ষণ টিফিন বাক্সে খাবার জমিয়ে রাখলে তাতে দুর্গন্ধ হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। অনেক সময় বাড়তি খাবার ফ্রিজে রাখতে হলে আমরা টিফিন বাক্সে ভরে রেখে দিই। দু’দিন পর সেই টিফিন বাক্স পরিষ্কার করতে গিয়ে নাজেহাল হতে হয়। তবে টোটকা জানলেই সমাধান সম্ভব। জেনে নিন, সহজেই টিফিন বাক্সের দুর্গন্ধ দূর করবেন কী করে।

Advertisement

১) ভাল করে সাবান দিয়ে পরিষ্কার করলেও টিফিন বাক্সে দুর্গন্ধ থেকে যায়। সে ক্ষেত্রে টিফিন বাক্সটি ডিপ ফ্রিজে ভরে রাখতে পারেন। অল্প তাপমাত্রা দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। সারা রাত খালি টিফিন বাক্স ডিপ ফ্রিজে রেখে দিলেই গন্ধ দূর হবে।

২) একটি পাত্রে একটা দারচিনি আর খানিকটা জল দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এ বার মিশ্রণটি টিফিন বাক্সে ভরে আধ ঘণ্টা রেখে দিন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই দূর হবে বাক্সের দুর্গন্ধ।

Advertisement

৩) একটি বড় পাত্রে জল নিয়ে তাতে ভিনিগার মেশান। এ বার মিশ্রণের মধ্যে টিফিন বাক্সটি ঘণ্টা দুয়েকের জন্য ডুবিয়ে রেখে দিন। ঝক্কি ছাড়াই দূর হবে দুর্গন্ধ। এ ছাড়া, বেকিং সোডার মধ্যে অল্প জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি টিফিন বাক্সে ঘণ্টাখানেক মাখিয়ে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই দুর্গন্ধ উধাও।

৪) টিফিন বাক্সে বেশ খানিকটা জল আর লেবুর খোসা জমিয়ে রাখুন। আধ ঘণ্টা পর সেই জল ফেলে সাবান দিয়ে টিফিন বাক্সটি ধুয়ে নিলেই দুর্গন্ধ থাকবে না।

৫) কাঁচা আলুতে নুন মাখিয়ে টিফিন বাক্সের ভিতরটা ভাল করে ঘষে নিন। এ বার আলুর টুকরোটি বাক্সের মধ্যে ভরে ঢাকনা আটকে আধ ঘণ্টা রেখে দিন। তার পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিলেই মুশকিল আসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন