Yoga Benefits

বছর শেষের পার্টিতে বডিকন ড্রেস পরার ইচ্ছা, কিন্তু বাদ সাধছে ঊরুর মেদ? সুরাহা মিলবে ৫ আসনে

এখন থেকেই নিয়মিত পাঁচটি আসন অভ্যাস করলে বড়দিনে না হলেও নতুন বছরে কিন্তু পছন্দের বডিকন ড্রেস পরে বেরোতেই পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১১:০০
Share:

ঊরুর মেদ নিয়ে অস্বস্তিতে? ছবি: সংগৃহীত।

সামনেই ক্রিসমাস। তার কয়েক দিন পরেই নতুন বছর। সেই উপলক্ষে বন্ধুবান্ধবের সঙ্গে রাতভর উদ্‌যাপন তো হবেই। এই বছর অন্যদের মতো শরীরের সঙ্গে আঁটসাঁট বডিকন ড্রেস পরার সাধ। রাতে ঘুমোতে যাওয়ার সময়ে অনলাইনে বহু বার দেখছেন। কিন্তু কিনতে গিয়ে বার বার পিছিয়ে আসছেন। কারণ, তেমন পোশাক পরে বাইরে বেরোতে পারবেন কি না, বুঝতে পারছেন না। কোমর, ঊরুর পেশির থলথলে মেদ নিয়ে অস্বস্তির শেষ নেই। শীতে সোয়েটার, জ্যাকেট দিয়ে ঢেকে রাখেন বলে বোঝা যায় না। তবে এখন থেকেই নিয়মিত পাঁচটি আসন অভ্যাস করলে বড়দিনে না হলেও, নতুন বছরে কিন্তু পছন্দের বডিকন ড্রেস পরে বেরোতেই পারেন।

Advertisement

নিয়মিত সেতুবন্ধনাসন অভ্যাস করলে কমবে ঊরুর মেদ। ছবি: সংগৃহীত।

১) বীরভদ্রাসন

দুই পা দু’দিকে পর্যাপ্ত দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও আকাশের দিকে মুখ করা থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড স্থির হয়ে থেকে কুড়ি সেকেন্ড বিশ্রাম নিন, তার পর অন্য দিকে আবার করুন ২০ সেকেন্ডের জন্য।

Advertisement

২) জানুশীর্ষাসন

প্রথমে সামনের দিকে পা ছড়িয়ে বসুন। এ বার একটি পা পাশাপাশি ভাঁজ করে অন্য পায়ের কাছে রাখুন। একই পদ্ধতিতে গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। যে পা সামনের দিকে ছড়িয়ে রেখেছেন, সেই হাঁটুতে মাথা স্পর্শ করার চেষ্টা করুন। একই ভাবে দু’পায়ে এটা করার অভ্যাস করুন।

৩) উৎকটাসন

প্রথমে সমস্থিতির মতো অবস্থানেই দাঁড়ান। তার পর হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গিতে রাখুন। প্রথমে বেশি ক্ষণ না পারলেও ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

৪) সেতু বন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টি নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

৫) বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে নিজের দু’টি হাত নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের ঊরুর উপর আনুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন ও পা বদল করে নিয়ে পুনরায় করুন। খুব সহজ এই আসনটি ছোট থেকে বড় সকলেই নিয়মিত করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন