Sweating Tips

বিদেশি সুগন্ধি শেষ হয়ে গেলে যাক না, ঘামের গন্ধ তাড়াতে ভরসা রাখুন চেনা কিছু উপকরণে

সুগন্ধি ব্যবহার করলেও গন্ধ বেশি ক্ষণ ধরে রাখা যায় না। তার চেয়ে ঘরোয়া টোটকায় ভরসা রাখা যেতে পারে। হেঁশেলের কোন জিনিসগুলি ব্যবহার করলে দুর্গন্ধ দূরে চলে যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৯:১৯
Share:

ঘাম কমানোর উপায়। ছবি: সংগৃহীত।

গ্রীষ্মের সবচেয়ে বড় সমস্যা হল ঘাম আর সেখান থেকে হওয়া দুর্গন্ধ। তবে শুধু গরমকাল বলে নয়, ঘামের সমস্যা বারো মাসের। পরিপাটি ভাবে স্নান করে, বিদেশি সুগন্ধি মেখেও ঘাম এবং তার দুর্গন্ধ এড়ানো যায় না। লোকের সামনে চরম অস্বস্তিতে পড়তে হয়। তা ছাড়া সুগন্ধি ব্যবহার করলেও গন্ধ বেশি ক্ষণ ধরে রাখা যায় না। তার চেয়ে ঘরোয়া টোটকায় ভরসা রাখা যেতে পারে। হেঁশেলের কোন জিনিসগুলি ব্যবহার করলে দুর্গন্ধ দূরে চলে যাবে?

Advertisement

লেবুর রস

লেবু ত্বকের পিএইচ মাত্রা কমিয়ে দিতে সক্ষম। এর ফলে শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু ধ্বংস হয়। পাতি লেবুর সঙ্গে সামান্য নুন মিশিয়ে শরীরে লাগান, মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন। নুনের সোডিয়াম রোমকূপের মুখ পরিষ্কার করে ও ঘামের দুর্গন্ধ সরায়। শরীরে ক্ষত থাকলে সেখানে এটি লাগাবেন না।

Advertisement

চা

চায়ের ট্যানিন ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করে। এ ক্ষেত্রে সবচেয়ে উপকারি গ্রিন টি। জল ফুটিয়ে তাতে গ্রিন টি-র পাতা দিন। সেই চা এ বার ভরে নিন বোতলে। বেশি ঘাম হয় শরীরের এমন নানা জায়গায় স্প্রে করুন। উপকার মিলবে।

বেকিং সোডা শরীরের অতিরিক্ত আর্দ্রতা শুষে নেয়। ছবি: সংগৃহীত।

বেকিং সোডা

শরীরের অতিরিক্ত আর্দ্রতা শুষে নেয়। ফলে ঘাম ও তার দুর্গন্ধ দুই থেকেই বাঁচায় এটি। যে সব অংশ বেশি ঘামে সেখানে পাউডারের মতো করে ব্যবহার করুন বেকিং সোডা। ভাল ফল পেতে খানিকটা জলে দু’চামচ বেকিং সোডা মিশিয়ে তা স্প্রে করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন