Durga Pujo 2023

পুজোর সময় বাতের ব্যথা নিয়ে ঘরবন্দি হয়ে থাকতে না চাইলে এড়িয়ে চলুন ৫ খাবার

অনেকেরই ধারণা, এক বার আর্থ্রাইটিস হলে, তা কখনও সঙ্গ ছাড়ে না। কিন্তু চিকিৎসা এবং সঠিক খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১১:১৫
Share:

চিকিৎসা এবং সঠিক খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ছবি: সংগৃহীত।

পুজোর সময় হাঁটু, কোমরে বাতের ব্যথা নিয়ে ঘরে বসে থাকতে কার ভাল লাগে? পুজোর সময় দেদার বাইরে খাওয়াদাওয়া হবে। যা যা খাওয়া বারণ, সেই সব খাবার খাওয়ার প্রবণতা বেশি থাকবে, এমনটাই স্বাভাবিক। কিন্তু উৎসব মিটলেই তো আবার স্বাভাবিক রুটিনে ফিরে যেতে হবে। তখন যদি কোমর, হাঁটু ব্যথার কারণে বিছানা ছেড়ে উঠতে না পারেন, সমস্যায় পড়তে হবে। অনেকেরই ধারণা, এক বার আর্থ্রারাইটিস হলে, তা কখনও সঙ্গ ছাড়ে না। কিন্তু চিকিৎসা এবং সঠিক খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কয়েকটি খাবার আছে, যা খেলে আর্থ্রাইটিসের ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

১) নুন

খাবারে নুন বেশি খাওয়ার অভ্যাস থাকলে বাতের ব্যথা বেড়ে যেতে পারে। নুনের মধ্যে থাকা সোডিয়াম বাতের ব্যথা বাড়িয়ে তোলে। এ ছাড়াও চিপ্‌স, চিজ়, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে বাতের ব্যথা বেড়ে যায়।

Advertisement

২) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

সয়াবিন, ভুট্টা, বাদাম এবং রাজমা— এই জাতীয় দানাশস্য বেশি খেলেও বাতের ব্যথা বেড়ে যেতে পারে। প্রোটিনের ঘাটতি পূরণে এই জাতীয় খাবার বেশি খান নিরামিষভোজীরা। তাই বাতের ব্যথায় আক্রান্ত হতে পারেন তাঁরা।

৩) খাসির মাংস

মাসে ৭ থেকে ৮ বার খাসির মাংস খান। বয়স কম বলে নিশ্চিন্তে থাকার কোনও কারণ নেই। বাতের ব্যথা বয়স দেখে হয় না। খাসির মাংসে থাকা ফ্যাট বাতের ব্যথা বাড়িয়ে তুলতে পারে।

৪) টোম্যাটো

আথ্রাইটিসের সমস্যা রয়েছে যাঁদের, তাঁদের মধ্যে অনেকেই মনে করেন, টোম্যাটো খেলে ব্যথা বাড়ে। আবার কারও মতে, শুধু টোম্যাটো নয়, আলু এবং বেগুনের মতো সব্জিও এই সমস্যার জন্যে দায়ী। তবে এর স্বপক্ষে তেমন কোনও তথ্যপ্রমাণ মেলেনি।

৫) চিনি

অতিরিক্ত চিনি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়া স্বাভাবিক। এই চিনিই কিন্তু শরীরে প্রদাহ বাড়িয়ে তোলে। ফলে বাতের ব্যথা বাড়তেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন