Lifestyle

নেটমাধ্যমের প্রতি আসক্তি কি মাত্রা ছাড়াল, বুঝে নেওয়ার ৪টি উপায়

পছন্দের বলি-তারকা থেকে ছোটবেলার প্রেমিক, নেটমাধ্যমে পাওয়া যায় সকলের হাঁড়ির খবরই। ফলে মন যে কখন আটকে পড়ে মুঠো ফোনে, তার খেয়ালও থাকে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ১৯:০৭
Share:

নেটমাধ্যমে চোখ রাখলে কি হারিয়ে যাচ্ছে মন?

হাতের মুঠোয় ফোন। আর সেই মুঠোফোনেই বন্দি দুনিয়া। ফোনে কথা বলা আর কত ক্ষণের, কিন্তু বাকিটা সময়ও তো কেটে যায় সেই যন্ত্রের দিকে চোখ রেখেই। কারণ আর কী বা হতে পারে? কয়েকটা ক্লিকে যে ঢুকে পরা যায় অন্যের জীবনে, কিংবা মনের অন্দরে। পছন্দের বলি-তারকা থেকে ছোটবেলার প্রেমিক, নেটমাধ্যমে পাওয়া যায় সকলের হাঁড়ির খবরই। ফলে মন যে কখন আটকে পড়ে মুঠো ফোনে, তার খেয়ালও থাকে না।

Advertisement

কিন্তু সর্বক্ষণ তো ফোন, কম্পিউটর বা টিভি-র পর্দার দিকে তাকিয়ে থাকা কাজের কথা নয়। চোখের ক্ষতি যেমন হয়, সঙ্গে চাপ পড়ে মনেও। পর্দার দিকে তাকিয়ে কাটানো সময় যত বাড়ে, ততই কমে ভাবনা-চিন্তার গতি। তাই খেয়াল রাখা জরুরি, যাতে মন আসক্ত না হয়ে পড়ে নেটমাধ্যমের প্রতি।

আরও পড়ুন:

কিন্তু কী ভাবে বোঝা যাবে যে, নেটমাধ্যমের প্রতি আসক্ত হয়ে পড়ছে মন? তার উপায়ও রয়েছে। খেয়াল রাখতে হবে এই চারটি বিষয়ের দিকে—

Advertisement

১) নেটমাধ্যমে চোখ রাখলে সময়ের হিসাব থাকে কিনা

২) নিজের শখের কাজগুলো করার কথা খেয়াল থাকছে তো

৩) বেশিক্ষণ নেটমাধ্যম দেখার সুযোগ না পেলে অস্বস্তি হচ্ছে কি

৪) নেটমাধ্যমে কোনও ছবি বা খবর দেওয়ার আগে অনেক বেশি ভাবছেন না তো

যদি উপরের সব ক’টি প্রশ্নের উত্তর হ্যাঁ হয়, তবে তা চিন্তার বিষয়। খেয়াল রাখতে হবে, যাতে ধীরে ধীরে কাটিয়ে ফেলা যায় আসক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন