Adani Group

বিশ্বের ধনীদের তালিকায় তৃতীয় স্থানে এক ভারতীয়! মুকেশ অম্বানীকে পিছনে ফেললেন কোন ব্যবসায়ী?

ব্লুমবার্গ বিলিনিয়ার্স ইনডেক্সের ধনীতমদের তালিকায় তৃতীয় নম্বরে স্থান করে নিলেন গৌতম অদানি। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ১০ লক্ষ ৯২ হাজার ৪২৬ কোটি টাকা। এই তালিকায় এক নম্বরে কে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১১:০১
Share:

মুকেশ অম্বানীকে টপকে এখন দেশের সবচেয়ে ধনী ব্যক্তি কে?

ব্যবসায় পাল্লা দিয়ে মুকেশ অম্বানীকে টপকে এখন দেশের সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম অদানি। শুধু দেশেরই না, সমীক্ষা বলছে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তৃতীয় নম্বরে এখন অদানির স্থান।

Advertisement

এই প্রথম এশিয়ার কোনও ব্যক্তি বিলিওনেয়ারদের তালিকায় তৃতীয় নম্বরে জায়গা করে নিলেন। বিশ্বের ধনীদের তালিকায় টেসলা কর্তা ইলন মাস্ক ও অ্যামাজনের কর্ণধার জেফ বেজোসের পরেই এখন গৌতম অদানির স্থান। তাঁর সম্পত্তির পরিমাণ ১৩৭.৪ বিলিয়ান ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১০ লক্ষ ৯২ হাজার ৪২৬ কোটি টাকা)। মাস্ক এবং বেজোস দীর্ঘ দিন ধরেই এই তালিকার শীর্ষে ছিলেন। তবে এ বছর গৌতম অদানি বিখ্যাত ফরাসি বিলাসবহুল ফ্যাশন সংস্থা লুই ভিতোঁ-র কর্ণধার বার্নার্ড অ্যারনল্টকে পিছনে ফেলে দিলেন।

গৌতম অদানি।

ধনসম্পদ বৃদ্ধিতে বিশ্বের এক নম্বর ধনকুবেরকেও টেক্কা দিলেন ভারতীয় শিল্পপতি গৌতম অদানি। এক বছরে তাঁর সম্পত্তি চার হাজার ৯০০ কোটি ডলার বেড়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় পৌনে চার লক্ষ কোটি টাকার সমান। এক বছরে এত ধনবৃদ্ধি ইলন মাস্ক বা জেফ বেজোসেরও হয়নি।

Advertisement

এই তালিকায় প্রথম দশ জনের মধ্যে নাম নেই মুকেশ অম্বানীর। পরিসংখ্যান বলছে গত ১০ বছরে অম্বানীর সম্পত্তি যেখানে ৪০০ শতাংশ বেড়েছে, সেখানে অদানির সম্পত্তি বেড়েছে ১ হাজার ৮৩০ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন