cancer

Cancer treatments: ক্যানসার কোষের বৃদ্ধি আটকাতে পারে পেয়ারা, বলছে গবেষণা

ক্যানসার কোষের বৃদ্ধি আটকাতে পারছে পেয়ারার ত্বকের রস এবং পেয়ারা পাতার রস। এমনকি এই কাজের জন্য ব্যবহৃত ওষুধের চেয়েও প্রায় চার গুণ বেশি ক্ষমতা রয়েছে পেয়ারায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৩:২০
Share:

পেয়ারা ক্যানসার প্রতিহত করতে পারে, বলছে গবেষণা। ছবি: সংগৃহীত

পেয়ারার বহু গুণের কথা অনেকেই জানেন। বহু ধরনের ভিটামিন, ফাইবার থাকার কারণে পেটের নানা সমস্যার সমাধান করতে পারে এটি। নিয়মিত পেয়েরা খেলে হৃদযন্ত্রও ভাল থাকে। তাও অনেকের জানা। এর পাশাপাশি হালের গবেষণায় উঠে এল পেয়ারার আরও একটি গুণের কথা। পেয়ারা ক্যানসার আক্রান্ত কোষের বৃদ্ধি আটকাতে পারে।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ’-এর একটি গবেষণাপত্র ক্যানসার চিকিৎসায় পেয়ারার ভূমিকা সম্পর্কে আলোকপাত করেছে। সেখানে বলা হয়েছে, পেয়ারার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসার আক্রান্ত কোষের মধ্যে ঢুকে, তার বৃদ্ধি রোধ করতে পারে।

Advertisement

জটিল জীববিজ্ঞানের তত্ত্বে না ঢুকে খুব সরল করে বলা যায়, পেয়ারার মধ্যে বিপুল পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, সেটিই ক্যানসার প্রতিহত করতে কাজে লাগে। ইতিমধ্যেই গবেষণাগারে স্তন্যপায়ী প্রাণীদের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, তাদের ক্যানসার কোষের বৃদ্ধি আটকাতে পারছে পেয়ারার ত্বকের রস এবং পেয়ারা পাতার রস। এমনকি এই কাজের জন্য ব্যবহৃত ওষুধের চেয়েও প্রায় চার গুণ বেশি ক্ষমতা রয়েছে পেয়ারায়।

পেয়ারার অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারের বৃদ্ধি প্রতিহত করতে পারে।

তা হলে কি এর পরে ক্যানসারের চিকিৎসায় পেয়ারা বা তার রসের ব্যবহার হবে? এ সম্পর্কে এখনই স্পষ্ট জবাব দিতে পারেননি বি়জ্ঞানীরা। তবে বলেছেন, তেমন আশা রয়েছে। আগামী দিনে আরও পরীক্ষা হলে ক্যানসারের চিকিৎসায় পেয়ারার ব্যবহার হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন