BBQ Nation Kolkata

অক্টোপাস-হাঙরের পদ চেখে দেখবেন নাকি? ‘বারবিকিউ নেশন’-এ চলছে হাওয়াইয়ের খাদ্যোৎসব

‘বারবিকিউ নেশন’-এ চলছে ‘হাওয়াই সি ফুড ফেস্ট’। চেখে দেখতে পারেন হাঙর থেকে স্ক্যুইড— সবই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৩:২৫
Share:

সামুদ্রিক কাঁকড়া দিয়ে বানানো ‘ক্র্যাব মশালা’। ছবি- নিজস্ব চিত্র

রান্না শেখার জন্য না হয় ‘শ্রী শ্রী ভজহরি মান্না’ ইস্তাম্বুল থেকে জাপান, কাবুল-সহ নানা দেশ ঘুরে বেড়িয়েছিলেন। কিন্তু নতুন নতুন খাবার চেখে দেখার জন্য কি এত ঝক্কি পোষাবে? তার খুব একটা প্রয়োজনও পড়বে না। কারণ, নভেম্বরের ১২ থেকে ৩০ তারিখ পর্যন্ত ‘বারবিকিউ নেশন’-এ চলছে ‘হাওয়াই সি ফুড ফেস্ট’।

Advertisement

সামুদ্রিক খাবারের প্রতি ভালবাসা থাকলে, এক বার ঘুরে আসতেই পারেন এই রেঁস্তরা থেকে। অনেকেই মনে করেন, সামুদ্রিক খাবার মানেই চিংড়ি, কাঁকড়া কিংবা খুব বেশি হলে টুনা, স্যামন। কিন্তু এই ফুড ফেস্টের বিশেষত্ব হল চিংড়ি, কাঁকড়া, স্ক্যুইডের পাশাপাশি ‘বেবি’ অক্টোপাস, স্ক্যুইড, ক্রকার, এবং হাঙরের পদ।

সমুদ্রের তলায় রাজত্ব করা সেই সব প্রাণীরা উঠে আসতেই পারে আপনার পাতে। তা হলে যাঁরা নিরামিষভোজী, তাঁরা কী করবেন? তাঁদের কথা ভেবেই মেনুতে রয়েছে নিরামিষ ‘অ্যাভোকাডো সিউইড সুসি’, ‘নাদরু কি সাম্মি কবাব’, ‘ফ্রায়েড অ্যান্ড টসড্ ওয়াটার চেস্টনাট’।

Advertisement

‘গোল্ডেন ফ্রায়েড কালামারি’ এবং ‘ক্র্যাব মশালা’। ছবি- নিজস্ব চিত্র

তবে অনেকেরই এই ধরনের সামুদ্রিক খাবারে অ্যালার্জি থাকে, সেই আশঙ্কা এড়াতে ‘লাইভ কাউন্টার’-এরও ব্যবস্থা রয়েছে। অর্থাৎ বাজারে গিয়ে নিজে হাতে বেছে, পছন্দ করে যেমন জিনিস কেনেন, তেমন ভাবেই আপনার সামনে সাজানো থাকবে এমন হাজারও সামুদ্রিক প্রাণী। পছন্দ করে দিলে রান্না করা হবে চোখের সামনেই।

রেঁস্তরার সেফ সুভাশিষ জানালেন, “সামুদ্রিক খাবারের স্বাদ অনেকটা একই রকম হয়। তাই স্বাদ বাড়ানোর জন্য আমরা এখানে চার রকম আলাদা সস্ ব্যবহার করি। কেউ কেউ খুব ঝাল খেতে পছন্দ করেন, তাদের জন্য রান্নায় পেরি পেরি সস্। আবার অনেকে টক-মিষ্টি স্বাদ পছন্দ করেন, তাঁদের জন্য পাইনাপেল সালসা, হালকা ঝালের জন্য কার্পার পেপার সস্ আমরা ব্যবহার করে থাকি।”

আবার ‘সি ফুড’-এর নাম শুনে রেঁস্তরায় চলে হয়তো গেলেন। কিন্তু খাওয়ার বেলায়, সামুদ্রিক জীবগুলিকে চোখের সামনে দেখে, তাদের পেটে চালান করতে হয়তো অস্বস্তি হচ্ছে। তাঁদের কথা মাথায় রেখে মেনুতে থাকবে আমোদী এবং তোপসে মাছের ফ্রাইও।

রেঁস্তরার নাম শুনে অনেকেই বুঝতে পেরেছেন, এখানে মানুষ যান শুধু মাত্র ‘বুফে’ খেতে। সাধারণ ‘বুফে’ মেনুর সঙ্গেই এই পদগুলি থাকবে। তবে শুধু ১৯ দিনের জন্য। দু’জনের জন্য খরচ হবে প্রায় দু’হাজার টাকার মতো। ‘বারবিকিউ নেশন’-এর প্রতিটি শাখায় সপ্তাহব্যাপী চলবে এই বিশেষ ফুড ফেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন