IRCTC

ট্রেনেই মিলবে ডায়াবিটিস রোগীদের খাবার, ‘বেবি ফুড’, আর কী থাকছে ভারতীয় রেলের নয়া মেনুতে

রেলে সফর করার সময় খাবার নিয়ে অনেকেই সমস্যার মুখে পড়েন। বিশেষ করে বয়স্ক এবং সদ্যোজাতদের খাবার সব জায়গায় মেলে না। তাই সব বয়সের এবং বিভিন্ন রুচির মানুষের কথা ভেবে রেলের নয়া উদ্যোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১১:৫৭
Share:

রেলের নয়া উদ্যোগ। ছবি- সংগৃহীত

ট্রেনে চেপে দেশের যে রাজ্যেই যান না কেন, গাড়িতেই মিলবে আপনার পছন্দের খাবার। শুধু তাই নয়, যাঁরা স্বাস্থ্যসচেতন, যাঁদের রক্তে শর্করার মাত্রা বেশি, তাদের জন্য মিলেট জাতীয় আলাদা খাবারের ব্যবস্থা থাকবে বলে ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement

নির্দেশিকায় বলা হয়েছে, “রেলের নিজস্ব ক্যাটারিং পরিষেবা আর উন্নত করার লক্ষ্যেই অভিনব এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি যাত্রী যেন তাঁর রুচি এবং পছন্দ অনুযায়ী খাবারের বিকল্প বেছে নিতে পারেন সেই সুবিধা দেওয়া হবে। বিভিন্ন রাজ্যের খাবার তো বটেই, থাকবে মরসুমি বিশেষ খাবারও। সদ্যোজাত শিশুদের জন্যে ‘বেবি ফুডের’ ব্যবস্থা থাকবে।”

অতএব, ট্রেনে করে গুজরাত থেকে পশ্চিমবঙ্গে এলে শুধু মাছের ঝোল, ভাত কিংবা পশ্চিমবঙ্গ থেকে রাজস্থান গেলে শুধুই জোয়ার-বাজরার রুটি খেয়ে থাকতে হবে, এমনটা ভাবার দিন শেষ।

Advertisement

এই সুবিধা পাওয়ার জন্য যাত্রীদের কী করতে হবে?

নির্দেশিকায় বলা আছে, “যে সমস্ত ট্রেনে টিকিটের সঙ্গে খাবারের দাম ধরা থাকে, সেই ট্রেনগুলিতে টিকিট কাটার সময়ই খাবারের বিকল্প বেছে নিতে হবে। খাবারের পদ এবং দামের বিষয়ে সিদ্ধান্ত নেবে রেলের খাবার সরবরাহকারী সংস্থাটিই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন