Yogi Adiyanath

Yogi Adityanath’s Diet: প্রথম থেকেই প্রথমে, সারা দিনে কী খেয়ে চনমনে থাকেন যোগী আদিত্যনাথ

যোগীর রাজনৈতিক কর্মকাণ্ড যতটা পরিপাটি, তেমনই গোছানো তাঁর ব্যক্তিগত জীবনও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৩:১৫
Share:

সুস্থ থাকতে প্রাত্যহিক জীবনেও তিনি বেশ কিছু নিয়ম মেনে চলেন। ছবি: সংগৃহীত

যোগী আদিত্যনাথ। পাঁচ বছর আগে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে লখনউয়ের মসনদ দখলের পরে সরাসরি ভোটে না লড়ে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হন। সেটা ২০১৭ সাল। তার পর কেটে গিয়েছে পাঁচ বছর। ২০২২, এ বার সরাসরি ভোটের ময়দানে লড়াই করেই দ্বিতীয় বারের জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রেখেছেন নিজেকে। যোগীর রাজনৈতিক কর্মকাণ্ড যতটা পরিপাটি, তেমনই গোছানো তাঁর দৈনন্দিন জীবনযাপনও। সুস্থ থাকতে প্রাত্যহিক জীবনেও তিনি বেশ কিছু নিয়ম মেনে চলেন। যেমন সময় মতো পরিমিত খাওয়াদাওয়া। হাজারও ব্যস্ততার ফাঁকে নিয়ম করে প্রাণায়াম, যোগাসন, ধ্যান করেন তিনি।

Advertisement

ব্যস্ততা থাকলেও জল খেতে ভোলেন না। ছবি: সংগৃহীত

সারা দিনে কী খান যোগী আদিত্যনাথ?

প্রাতরাশ

Advertisement

তিনি নিরামিশাষী। মাছ, মাংস, ডিম ছুঁয়েও দেখেন না। যোগীর সকালের জলখাবারে মূলত ফলই থাকে। এ ছাড়া কখনও ছোলা সেদ্ধ কিংবা দালিয়ার খিঁচুড়িও তিনি খেয়ে থাকেন।

দুপুরের খাবার

গোটা উত্তরপ্রদেশ চলে তাঁর নির্দেশে। এমন ব্যস্তবাগীশ মানুষের পাত পেড়ে বসে খাওয়ার সময় কোথায়? বাইরের খাবার একে বারে খান না। ভরসা বাড়ির খাবারই। দুপুরে কাজের ফাঁকে বাড়ির সব্জি আর দুটি চাপাটি দিয়েই মধ্যাহ্নভোজন সেরে থাকেন আদিত্যনাথ।

নৈশভোজ

রাতের খাবারে থাকে ডাল আর চাপাটি। তবে সেটা কালেভদ্রে। রাতে বেশির ভাগ দিন তিনি উপোস দিয়ে থাকেন। কখনও বা খেয়ে নেন একটি আপেল।

ব্যস্ততা থাকলেও জল খেতে ভোলেন না। নির্বাচনী প্রচার বা সমাবেশে একটা আলাদা ব্যাগ তাঁর সঙ্গী হয়। যাতে থাকে জল এবং দু’টি কলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন