Room

Bedsheet Cleaning Tips: ৩ টোটকা: দীর্ঘদিন ব্যবহার করেও বিছানার সাদা চাদর থাকবে ধবধবে

ঘর সুন্দর করে সাজানো অথচ চাদরের রং ফ্যাকাসে হলে ঘরের সৌন্দর্য নষ্ট হয়। বিছানার চাদরের রং ধরে রাখবেন কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ২২:৩৪
Share:

অনেকেই বিছানায় সাদা চাদর পাততেও বেশি পছন্দ করেন। ছবি: সংগৃহীত

বিছানার চাদর বেশি ব্যবহার করার ফলে অনেক সময়ে তার রং চটে যায়। বিশেষ করে তা যদি হয় সাদা রঙের চাদর। পোশাক হোক বা ব্যাগ— সাদা রং হলেই তা ময়লা হওয়ার প্রবণতা বেশি থাকে। বিছানার চাদর তো আরও ময়লা হয়। কিছু দিন ব্যবহারের পরেই চাদরে হলদেটে ভাব চলে আসে। এদিকে অনেকেই বিছানায় সাদা চাদর পাততেও বেশি পছন্দ করেন। কোন উপায়ে ব্যবহারের পরেও সাদা চাদর ধবধবে রাখবেন?

Advertisement

১) সাদা লিনেনের চাদর ব্যবহার করুন: সাদা হোক বা অন্য কোনও রং সুতির চাদর সব সময়েই দ্রুত নোংরা হয়ে যায়। তবে সুতির বদলে যদি সাদা লিনেন কাপড়ের চাদর ব্যবহার করেন, সেক্ষেত্রে নোংরা কম হওয়ার আশঙ্কা থাকে। এগুলি নোংরা হলেও ভাল করে কেচে নিয়ে ড্রায়ারে শুকিয়ে নিলেও চাদর অনেক দিন টেকসই থাকবে। আর চাদরের রং বজায় থাকবে।

সাদা হোক বা অন্য কোনও রং সুতির চাদর সব সময়েই দ্রুত নোংরা হয়ে যায়। ছবি: সংগৃহীত

২) ক্লোরিন বিচ ব্যবহার করবেন না: অনেকেই ভাবেন ব্লিচ ব্যবহার করলে সাদা চাদর আরও সাদা থাকবে। কিন্তু তা মোটেই ঠিক নয়। ক্লোরিন ব্লিচ ব্যবহার করার ফলে তা দ্রুত হলদেটে হয়ে যায়। পাশাপাশি, চাদর সহজে ছিঁড়েও যেতে পারে। তাই এই ধরনের ব্লিচ ব্যবহার না করে বরং চাদর কাচতে ডিটারজেন্ট পাউডারের সঙ্গে বেকিং সোডা ও ভিনিগার মিশিয়ে কাচতে পারেন। চাদরের রং উজ্জ্বল থাকবে।

Advertisement

৩) কাচার আগে গরম জলে ধুয়ে নিন: লোশন, ক্রিম বা বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে ঘুমতে যাওয়ার ফলে সেই সব সামগ্রী চাদরে লেগে যায়। শুকিয়ে গিয়ে চাদরে গভীর দাগের সৃষ্টি করে। চাদরের এই দাগ তুলতে ঠান্ডা জলের পরিবর্তে গরমজল ব্যবহার করুন। চাদর কাচার আগে গরম জলে কিছু ক্ষণ চাদর ভিজিয়ে রাখুন। এতে চাদরের দাগ-ছোপ সহজেই দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন