Water Cooling Tips

৫ উপায়: ফ্রিজ়ে না রাখলেও বৈশাখের গরমে কনকনে ঠান্ডা থাকবে বোতলের জল

যন্ত্র যখন-তখন বিগড়ে যেতে পারে। তা ছাড়া ফ্রিজ়ে আর কতগুলি বোতলই বা রাখবেন। খাবারও রাখতে হবে। সে ক্ষেত্রে ফ্রিজ় ছাড়া জলের বোতল ঠান্ডা রাখার উপায়গুলি জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৫:৫১
Share:

ফ্রিজ় ছাড়াও জল ঠান্ডা রাখার উপায়। ছবি: সংগৃহীত।

তীব্র গরমে নাজেহাল হয়ে যাচ্ছেন সকলেই। এপ্রিলের গরমে স্বস্তি পেতে ঘন ঘন ঠান্ডা জল খাওয়া ছাড়া উপায় নেই। ঠান্ডা জলে গলা ভেজালে খানিকটা হলেও দহনজ্বালা জুড়িয়ে যায়। তাই সিংহভাগ বাড়ির ফ্রিজ়ই বোতলে ঠাসা। যন্ত্র যখন-তখন বিগড়ে যেতে পারে। তা ছাড়া ফ্রিজ়ে আর কতগুলি বোতলই বা রাখবেন। খাবারও রাখতে হবে। সে ক্ষেত্রে ফ্রিজ় ছাড়া জলের বোতল ঠান্ডা রাখার উপায়গুলি জেনে নিন।

Advertisement

১) ঠান্ডা জলের বালতিতে জলের বোতল ডুবিয়ে রাখেন অনেকেই। কিন্তু তাতে আহামরি কোনও লাভ হয় না। কিছু ক্ষণ পরে বালতির জল গরম হয়ে যায়। তাই বালতিতে ঠান্ডা জল ভরে তাতে খানিকটা নুন মিশিয়ে নিন। তার পর জলের বোতল রাখুন। দেখবেন বহু ক্ষণ ঠান্ডা থাকবে জল।

২) আগে জল ঠান্ডা রাখার জন্য জলের পাত্র ভেজা কাপড় দিয়ে মুড়ে রাখা হত। তাতে জল দীর্ঘ সময় পর্যন্ত ঠান্ডা থাকত। সেই পদ্ধতির সাহায্য নিতে পারেন। কাপড় ভিজিয়ে জলের বোতলগুলির গায়ে জড়িয়ে দিন। বেশ অনেক ক্ষণ ঠান্ডা থাকবে জল।

Advertisement

৩) মাটির কলসি আছে বাড়িতে? যদি না থাকে তা হলে একটা কিনে ফেলুন। সেটা জলে ভিজিয়ে রাখুন। তার পর কলসিতে জল ভরে তার মধ্যে বোতলগুলি রেখে উপর থেকে ঢাকা দিয়ে দিন। দেখবেন এই গরমেও ঠান্ডা থাকছে জল।

কুলার বাক্স কিনে রাখতে পারেন বাড়িতে। ছবি: সংগৃহীত।

৪) ফ্রিজ় ছাড়া বোতলের জল ঠান্ডা রাখতে সাহায্য নিতে পারেন বরফকুচির। বোতলে জলে ভরে তার মধ্যে কয়েক টুকরো বরফ দিয়ে দিন। বরফ গলে গেলেও জল ঠান্ডা থাকবে দীর্ঘ সময়।

৫) কুলার বাক্স কিনে রাখতে পারেন বাড়িতে। ফ্রিজ়ে বোতল, খাবারদাবারের ভিড় থাকলে কুলার বাক্সে রাখতে পারেন বোতলগুলি। তা হলে অসুবিধা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন